দেশ বিভাগে ফিরে যান

আজ শুরু শীতকালীন অধিবেশন, কোন কোন বিষয়ে উত্তাল হতে পারে সংসদ?

December 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ৪ ডিসেম্বর শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। হিন্দি বলয়ের তিন রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফলে গেরুয়া ঝড় উঠেছে। এর প্রভাব আজ শীতকালীন অধিবেশন পড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

মোদী সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাশ করাতে কোমর বেঁধে লাগতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কংগ্রেস শুধুমাত্র তেলেঙ্গানা জিতলেও নীরব হয়েই থাকতে হবে। আর এই আবহে ‘ক্যাশ ফর কোয়েশ্চেন’ কাণ্ডে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে লোকসভায় প্রশ্নোত্তর পর্বের পরেই রিপোর্ট পেশ করতে পারে এথিক্স কমিটি। কৃষ্ণনগরের সাংসদকে ইতিমধ্যে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। আজই সেই সিদ্ধান্ত কার্যকর হতে পারে বলে জানা যাচ্ছে। 

যদিও মহুয়া মৈত্রর বিরুদ্ধে বিজেপি সাংসদ পদ খারিজের উদ্যোগকে মোটেই যুক্তিযুক্ত নয় বলে দাবি করছেন বিরোধীদের। সংসদে প্রতিবাদ দেখাতে পারেন তৃণমূলসহ অন্যান্য বিরোধী দলের সাংসদরা।  এমনকি বিরোধী সাংসদরা ‘ওয়াক আউট’ও করতে পারেন বলে জানা গিয়েছে। আর তা নিয়ে উত্তাল হতে পারে জাতীয় রাজনীতি। 

 প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিল নিয়ে সংসদে আলোচনা হতে পারে। যা আপাতত মুলতুবি রয়েছে। এছাড়াও, তিনটি গুরুত্বপূর্ণ বিল – আইপিসি, সিআরপিসি এবং এভিডেন্স অ্যাক্টের রিপ্লেসমেন্ট পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#parliament winter session, #Parliament winter session 2023, #Congress, #opposition, #bjp, #tmc, #Mohua Moitra

আরো দেখুন