খেলা বিভাগে ফিরে যান

অনন্য সম্মান! ওয়েস্ট ইন্ডিজের নোটে কিংবদন্তি ভিভ রিচার্ডসের ছবি

December 5, 2023 | < 1 min read

ওয়েস্ট ইন্ডিজের নোটে কিংবদন্তি ভিভ রিচার্ডসের ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নতুন সম্মান দেওয়া হল স্যর ভিভিয়ান রিচার্ডসকে। ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের অন্যতম তিনি। চুইং গাম চিবোতে চিবোতে তিনি যখন ব্যাট করতে নামতেন, তখন ঔদ্ধত্য ঝরে পড়ত। মাটিতে ব্যাটটা ঠুকেই তুলতেন ঝড়।

দ্বীপরাষ্ট্র অ্যান্টিগায় জন্ম নেওয়া খ্যাতিমানদের একজন। ক্রিকেটের মাধ্যমে ক্যারিবীয় অঞ্চলের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখা ভিভ রিচার্ডসকে এবার সম্মাননা জানিয়েছে ইস্টার্ন ক্যারিবিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিসিবি)।

দুই ইস্টার্ন ক্যারিবিয়ান ডলার মূল্যের ব্যাংক নোটে ছাপা হয়েছে ভিভের ছবি। ৬ ডিসেম্বর এই স্মারক মুদ্রাটি বাজারে ছাড়া হবে। অ্যান্টিগাসহ ক্যারিবীয় দ্বীপগুঞ্জের ৬টি দেশ ও ২টি বৃটিশ–শাষিত অঞ্চলে মুদ্রা হিসেবে ইস্টার্ন ক্যারিবিয়ান ডলার ব্যবহার হয়। এই দেশ ও অঞ্চলগুলোতে ভিভের ব্যাটিংয়ের ছবিযুক্ত ব্যাংক নোটটি আর্থিক কাজে ব্যবহার করা যাবে। এর আগে বারবাডোজের ব্যাংক নোটে আরেক ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ও প্রাক্তন অধিনায়ক ফ্রাঙ্ক ওরেলের ছবি দিয়ে এভাবে সম্মান জানানো হয়েছিল।

এই সম্মানের আপ্লুত রিচার্ডস। তিনি বলেছেন, “এই ধরনের সম্মান সাধারণত স্বপ্নেই লোকে দেখে। আমার কাছে আজ এটা সত্যি।” জানা গিয়েছে, রিচার্ডস একটি প্রদর্শনী গল্‌ফ প্রতিযোগিতা আয়োজন করবেন। সেখান থেকে প্রাপ্ত অর্থ দান করা হবে অ্যান্টিগা অ্যান্ড বারবুডা রেনাল সোসাইটিতে, যারা কিডনিতে সমস্যায় থাকায় মানুষদের সাহায্য করে। সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে ২৫ হাজার ক্যারিবিয়ান ডলার অর্থও ওই সংস্থাকে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Indies, #Note, #currency, #Sir Vivian Richards

আরো দেখুন