দেশ বিভাগে ফিরে যান

ভুয়ো জব কার্ড বাতিলে শীর্ষে ডবল ইঞ্জিন রাজ্যগুলো, বলছেন খোদ মোদীর মন্ত্রী

December 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একশো দিনের কাজ প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের অন্ত নেই। রাজ্যের অভিযোগ অনৈতিকভাবে বাংলার বকেয়া টাকা আটকে রেখেছে মোদী সরকার। এই আবহে ঘাটালের সাংসদ দেব জানতে চেয়েছিলেন, ১০০ দিনের কাজ প্রকল্পে রাজ্যওয়াড়ি কত ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে? সংসদের শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনে প্রশ্নের লিখিত জবাব দেন মোদী সরকারের গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি। বিগত দুই অর্থবর্ষে গোটা দেশে ভুয়ো জব কার্ড বাতিলের নিরিখে বাংলার সংখ্যা অনেক কম। ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশ, রাজস্থান, বিহার, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিতে অনেক বেশি সংখ্যায় জব কার্ড বাতিল হয়েছে।

বিরোধী সাংসদের প্রশ্ন ছিল প্রথমত, কোন রাজ্যে কত জব কার্ড বাতিল হয়েছে? দ্বিতীয়ত, ভুয়ো জব কার্ড রুখতে মোদী সরকার কী পদক্ষেপ করেছে? কেন্দ্রীয় মন্ত্রী রাজ্য অনুযায়ী পরিসংখ্যান দিয়েছেন। পাশাপাশি জানিয়েছেন, ভুয়ো কার্ড বাতিল ও আপডেট একটি ধারাবাহিক প্রক্রিয়া। রাজ্যগুলি সেই কাজ চালাচ্ছে। ভুয়ো কার্ড রুখতেই আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

মোদী সরকারের গ্রামোন্নয়নমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থ বছরে গোটা দেশে মোট ১০ লক্ষ ৫০ হাজার ৪০১টি ভুয়ো জবকার্ড বাতিল হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি ভুয়ো কার্ড বাতিল হয়েছে উত্তরপ্রদেশে, সংখ্যাটা ৩,৬৪,৪০১টি। দিতিয়ে ওড়িশা, এক লক্ষ ৬৫ হাজার ১৫০টি জব কার্ড বাতিল হয়েছে। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে মধ্যপ্রদেশ ও বিহার। এরপরে ঝাড়খণ্ড ও রাজস্থান, দুই রাজ্যে বাতিল হওয়া জব কার্ডের সংখ্যা যথাক্রমে ৯৪ হাজার ২০১টি ও ৬০ হাজার ৪২৮টি। দুই রাজ্যের এক লক্ষের বেশি ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে। বাংলায় গত দু’বছরে ভুয়ো জব কার্ড বাতিল হয়েছে পাঁচ হাজার ৬৫১টি।

ভুয়ো জব কার্ড বাতিলের নিরিখে শীর্ষে থাকা রাজ্যগুলো দিব্য প্রকল্প বাবদ অর্থ পাচ্ছে। কিন্তু সেখানে বাংলায় জব কার্ড বাতিলের সংখ্যা কম হাওয়ার পরেও রাজ্যের টাকা আটকে রয়েছে। খোদ কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া পরিসংখ্যানে ফের একবার রাজ্যের অভিযোগ জোরালো হল যে, ১০০ দিনের কাজে বাংলার পাওনা টাকা মোদী সরকার আটকে রেখেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Uttar Pradesh, #bjp, #modi govt, #Fake Job Card, #Winter Session

আরো দেখুন