দেশ বিভাগে ফিরে যান

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের তৃতীয় দিন

December 6, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ সকাল ১১টায় সংসদের উভয় কক্ষে আলোচনা শুরু হয়। বাদল অধিবেশনের তৃতীয়দিন লোকসভায়, গতকালের আলোচনার ধারাবাহিকতা বজায় রেখে জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধন) বিল, ২০২৩ এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল, ২০২৩ নিয়ে বিতর্ক হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যের পরে, দুটি বিলই লোকসভায় ধ্বনি ভোটের মাধ্যমে পাস হয়ে যায়।

বিলগুলি পাস হওয়ার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করে বিরোধী সদস্যরা হাউস থেকে ওয়াকআউট করেন। এদিন বিতর্ক চলাকালীন শাহ বলেছিলেন, “প্রধানমন্ত্রী নেহরুর দুটি ভুলের কারণে জম্মু ও কাশ্মীর ক্ষতিগ্রস্ত হয়েছে – প্রথমে যুদ্ধবিরতি ঘোষণা এবং তারপরে কাশ্মীর ইস্যুটিকে জাতিসংঘে নিয়ে যাওয়া…। জওহরলাল নেহেরু যদি সঠিক পদক্ষেপ নিতেন, তাহলে পাক-অধিকৃত কাশ্মীর এখন ভারতের অংশ হয়ে যেত। এটা একটা ঐতিহাসিক ভুল ছিল।”

বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী লোকসভায় বলেন, প্রাক্তন এবং বর্তমান মন্ত্রীরা নেহরুর প্রসঙ্গ সংসদের অধিবেশনে বারবার তুলেছেন এবং তাঁর বিরুদ্ধে বিভ্রান্তি ছড়িয়েছেন, যা মর্মান্তিক। আমরা ৭০ বছর শুনতে শুনতে ক্লান্ত। তিনি বলেন. আমি অনুরোধ করব একটি দিন আমরা জম্মু ও কাশ্মীর এবং নেহেরু ও তার ভুল নিয়ে আলোচনা করি। তাহলে বিষয়টি পরিস্কার হয়ে যাবে।

আজ রাজ্যসভায় দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে একটি স্বল্প-মেয়াদী আলোচনা হয়। বিরোধী দলের সাংসদরা দেশে ক্ষুধা, দারিদ্র্য এবং বেকারত্বের উদ্বেগজনক প্রবণতার দিকে ইঙ্গিত করেছেন। এই বিষয়ে আলোচনা করা জন্য নোটিশটি দিয়েছিলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা নেতা ডেরেক ও’ব্রায়েন। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখর যা গ্রহণ করেছিলেন। বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত রাজ্যসভা এদিন মুলতবি হয়ে যায়। ববৃহস্পতিবার ফের অধিবেশন শুরু হলে দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে ফের আলোচনা হবে।

ডেরেক ও’ব্রায়েন, যিনি এই বিষয়ে আলোচনার জন্য অনুরোধ জানিয়েছিলেন, , তিনি আগামীকালের অধিবেশনে উপস্থিত থাকবেন না৷ তিনি চেয়ারম্যানের উদ্দেশ্যে বলেন, “আমাকে আমার অবস্থান পরিষ্কার করতে দিন, না হলে আপনি ভাববেন কেন আমি নিখোঁজ হয়েছি!’’ তেলেঙ্গানায় কংগ্রেসের নতুন মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। তাই তিনি আলোচনায় অংশ নিতে পারবেন না। ডেরেক বলেন, তাঁর অনুপস্থিতি “বয়কট নয়, একটি উদযাপন”।

সংসদের উচ্চকক্ষে এদিন দেশের অর্থনীতি নিয়ে আলোচনা করতে গিয়ে, তৃণমূল কংগ্রেস সাংসদ আবির রঞ্জন বিশ্বাস বলেন, দেশের সম্পদ সমানভাবে রাজ্যগুলিতে বিতরণ করা হচ্ছে না এবং সমবায় ফেডারেলিজম নিয়ে একটি স্বল্পমেয়াদী আলোচনার আহ্বান জানিয়েছেন। তিনি কটাক্ষর সুরে বলেন, বিজেপির ট্যাগলাইন মনে হচ্ছে ‘রাজনৈতিকভাবে আমাদের সমর্থন করুন, তাহলে আমরা আপনাকে তহবিল পাঠাব এবং সিবিআই-ইডি পাঠাব না’।

এদিন রাজ্যসভায় দেশের মানুষের আয়ের বৈষম্যের বিষয়টি আলোচনায় প্রাধান্য পায়৷ তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জওহর সরকার বলেছেন যে ভারত ধনী, পুঁজিপতিদের আরও সমৃদ্ধ করছে। কারণ, মুকেশ আম্বানি এবং গৌতম আদানির মতো কোটিপতিরা গত এক দশকে তাদের আয় পাঁচ গুণ বাড়িয়েছেন। প্রাক্তন আমলা এই সাংসদ বলেন, “আদানির আয় ১.২ লক্ষ কোটি থেকে ৬ লক্ষ কোটি বেড়েছে। গত নয় বছরে কোনও ভারতীয় এই ধরনের রেকর্ড করেননি।”

তৃণমূল কংগ্রেসের সাংসদ ডঃ সান্তনু সেন রাজ্যসভায় বলেন, ভারতের অর্থনীতি একটি গল্প যা দুটি ছবিতে বোঝা যায়, একটি বিশেষ অধিকার এবং একটি দারিদ্র। তিনি গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের পরিসংখ্যান উদ্ধৃত করেন। তিনি বলেন সাধ্যের বাইরের স্বাস্থ্যসেবা ব্যয় মানুষকে আরও দারিদ্র্যেতার দিকে ঠেলে দিচ্ছে এবং বাড়ছে আত্মহত্যার সংখ্যা। তিনি বলেন, “আমরা এমন ভারতে বাস করি যেখানে সবুজ পর্দাগুলি সত্যকে সুন্দরভাবে ছোট করে…, আমরা নমস্তে ট্রাম্পের কথা স্মরণ করতে পারি, যেখানে প্রকৃত দৃশ্যকে আড়াল করার জন্য ৪ ফুট প্রাচীর তৈরি করা হয়েছিল…। এটিই কঠোর বাস্তবতা।”

কেন্দ্রীয় মন্ত্রী (এমওএস) ডাঃ সুভাষ সরকার তেলেঙ্গানায় একটি কেন্দ্রীয় উপজাতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য লোকসভায় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় (সংশোধনী) বিল, ২০২৩ পেশ করেন।

এই বিলটি নিয়ে বলতে গিয়ে এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে প্রশ্ন তোলেন কেন বিশ্ববিদ্যালয়ের নাম আদিবাসী বিশ্ববিদ্যালয় রাখা হল? তিনি আরও জিজ্ঞাসা করেন, “প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে ছবি তোলার জন্য ইউজিসি কলেজগুলোতে ‘সেলফি পয়েন্ট’ তৈরি করেছে। ইউজিসি কেন এমন করছে? আমি এর জন্য আমার সন্তানদের কলেজে পাঠাই না”। এর জবাবে ডঃ সরকার বলেন, প্রধানমন্ত্রীর সাথে সেলফি শিক্ষার্থীদের জাতির সেবা করতে উৎসাহিত করে। এই বক্তব্যের পরই সংসদ কক্ষে হট্টগোল বেধে যায়।

আপ সাংসদ রাঘব চাড্ডা এদিন রাজ্যসভায় বলেন, বিজেপি সরকার নিজেদের দেওয়া ২৫টি প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হয়েছে, যা ২০২২ সালের আগে পূরণ করার কথা ছিল। এর মধ্যে রয়েছে জনস্বাস্থ্য পরিকাঠামো খাতে বরাদ্দ বাড়ানো; জন ধন যোজনার কভারেজ বাড়ানো, কৃষকদের ভর্তুকি বৃদ্ধি, পরিষ্কার শৌচালয় ইত্যাদি। রেল দুর্ঘটনাজনিত মৃত্যু কমানোর প্রতিশ্রুতির কথা তুলে রাঘব চাড্ডা উচ্চ কক্ষকে ওড়িশার বালাসোর এবং অন্ধ্র প্রদেশে সাম্প্রতিক মর্মান্তিক দুর্ঘটনাগুলির কথা মনে করিয়ে দিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Winter Session, #parliament winter session

আরো দেখুন