রাজ্য বিভাগে ফিরে যান

ছ’মাসে রাজ্যে ১১০০ কোটির বেশি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে

December 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত এপ্রিল মাস থেকে ছ’মাসে রাজ্যে এল ১ হাজার ১০০ কোটি টাকার প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। এর ফলে পরপর চার বছরে এরাজ্যে আসা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ের পরিমাণ ১১ হাজার ৫৮২ কোটি টাকায় পৌঁছল। এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক।

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের হিসেব বলছে, ২০২০-২১ অর্থবর্ষে বাংলায় এফডিআই এসেছিল ৩ হাজার ১১৮ কোটি টাকার। তার পরের বছর, অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে তা কিছুটা বেড়ে হয় ৩ হাজার ১৯৫ কোটি টাকা। গত অর্থবর্ষে সেই হিসেব পৌঁছয় ৩ হাজার ২১৭ কোটি টাকায়। কেন্দ্রের তথ্য বলছে, ২০১৭-১৮ অর্থবর্ষে পশ্চিমবঙ্গে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট বা এফডিআই ছিল ১ হাজার ৪০৯ কোটি টাকার। অর্থাৎ কয়েক বছর আগের হিসেবের দিকে তাকালেই স্পষ্ট, বিগত বছরগুলিতে বিদেশি লগ্নি টানার ক্ষেত্রে অনেকটা এগিয়েছে বাংলা। ২০২০-২১ অর্থবর্ষের গোড়া থেকে দেশে করোনা বড় রকমের প্রভাব ফেলতে শুরু করে। কিন্তু বিশ্ব বাজারে সংক্রমণের থাবা পড়েছিল তার আগে থেকেই। তারপরও যেভাবে লগ্নি টানতে সক্ষম হয়েছে বাংলা, তা যথেষ্ট সাফল্যের, বলছে সংশ্লিষ্ট মহল।

শিল্পপতিদের মতে, লগ্নি কখনও রাতারাতি আসে না। তার জন্য জমি তৈরি করা দরকার। যে প্রশাসনের ভাবমূর্তি যত ভালো, শিল্পায়নের নীতি যত আকর্ষণীয়, লগ্নির গা থেকে লাল ফিতের ফাঁস আলগা করার তৎপরতা যত বেশি, বিনিয়োগও সেখানে তত বেশি। পশ্চিমবঙ্গে যে শিল্পের পরিবেশ ফিরছে তা প্রমাণ করছে এই প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Foreign investment, #FDI, #foreign direct investment

আরো দেখুন