কলকাতা বিভাগে ফিরে যান

বঞ্চনার খতিয়ান দিয়ে মোদী সরকারকে আক্রমণে বাংলার রাজ্যসভার সাংসদরা

December 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুরু হয়েছে শীতকালীন অধিবেশন, বুধবার রাজ্যসভায় অর্থনীতি নিয়ে আলোচনায় বাংলার বিরুদ্ধে আক্রমণ শানায় মোদী সরকার। মহেশ জেঠমালানি ও দীনেশ শর্মার মতো বিজেপি সাংসদদের দাবি, বাংলার অর্থনৈতিক পরিস্থিতি নাকি দেশের মধ্যে সবচেয়ে খারাপ। সাংসদ শান্তনু সেনের অভিযোগ, রাজনৈতিকভাবে লড়তে না পেরে বারবার বাংলাকে টার্গেট করছে গেরুয়া শিবির ও তাদের সরকার।

বিজেপি সাংসদ মহেশ জেঠমালানির কথায় আর্থিক বৃদ্ধির হারে না হয় বাংলার পরিস্থিতি জাতীয় গড়ের তুলনায় ভাল। কিন্তু মাথা পিছু আয়ে রাজ্যের হার জাতীয় গড়ের তুলনায় অনেকটাই কম। তাঁর দাবি, দেশের আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা তিনটি রাজ্যের মধ্যে অন্যতম নাকি বাংলা। যদিও কেন্দ্রের তথ্য অন্য কথা বলে।

বিজেপি সাংসদ দীনেশ শর্মা বলেন, ‘ইংরেজ আমলে বাংলা দেশের আর্থিক রাজধানী ছিল। অতীতে ভিন রাজ্য থেকে অনেকে বাংলায় চাকরি করতে যেতেন। এখন উল্টো হচ্ছে। তাঁর দাবি, বাংলায় নাকি চাকরি নেই। গেরুয়া সাংসদদের এহেন মন্তব্যের প্রতিবাদে তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন বলেন, বাংলাকে টার্গেট করা হচ্ছে। কারণ বিজেপি বাংলায় রাজনৈতিকভাবে পেরে উঠছে না। এভাবে আর কোনও রাজ্যকে বঞ্চনার শিকার হতে হচ্ছে না। ১০০ দিনের কাজ এবং প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রসঙ্গে টেনে শান্তনু বলেন, দু’বছর ধরে কাজ করার পরেও বাংলার ২১ লক্ষ শ্রমিক ১০০ দিনের কাজের টাকা পাননি। আবাস যোজনায় বাংলার ১১ লক্ষ ৩৩ হাজার মানুষকে বঞ্চিত করা হয়েছে। বারবার কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানো হচ্ছে। গত ১ ডিসেম্বর ফের জানানো হয়েছে, আবারও কেন্দ্র থেকে প্রতিনিধি দল যাবে। অথচ সুরাহা হচ্ছে না। যুক্তরাষ্ট্রীয় কাঠামো নিয়েও সংসদে আলোচনার দাবি জানিয়েছে বিরোধীরা। সাংসদ জহর সরকারেরও অভিযোগ, প্রায় ১০ লক্ষ কোটি টাকা অনাদায়ী ঋণ রয়েছে। কিন্তু বাংলা প্রাপ্য বকেয়া টাকা দিচ্ছে না মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Rajya Sabha, #modi govt, #TMC MPs, #Deprivation

আরো দেখুন