রাজ্য বিভাগে ফিরে যান

ঘাটাল মাস্টার প্ল্যানকে এখনও কেন্দ্রীয় প্রকল্পে জুড়তে পারল না মোদী সরকার

December 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফি বছর বর্ষা এলেই সংবাদ শিরোনামে ভেসে ওঠে ‘ঘাটাল মাস্টার প্ল্যান’। ধসে যাওয়া একের পর এক বাড়ি, জলে তলিয়ে যাওয়া আপনজন, গবাদী পশুকে নিয়ে পাকা বাড়ির ছাদে আশ্রয় নেওয়া ঘাটালবাসী শোনেন আবারও ভরসার বাণী। তার পর বর্ষা শেষ, আলোচনাও কোথাও যেন হারিয়ে যায়! গত ৩৯ বছর এভাবেই বর্ষায় ঘুরে ফিরে আসে ‘ঘাটাল মাস্টার প্ল্যান’।

ঘাটাল মাস্টার প্ল্যান মূলত ঘাটালকে ঘিরে থাকা মূল নদী এবং শাখা নদীগুলির নিয়মিত ড্রেজিং করা। যাতে সেগুলির জলধারণ ক্ষমতা বাড়ে এবং বন্যার হাত থেকে ঘাটাল রক্ষা পায়। বলা হয়, পাম্প হাউস তৈরির অনুমোদন চন্দ্রকোনা-ঘাটাল-দাসপুর-সহ পাশ্ববর্তী এলাকায়। নদীপথ সংস্কার করা হবে কংসাবতী ও শিলাবতীতে। স্থানীয় খালগুলিতে স্থায়ী বাঁধ নির্মাণ, খাল সংস্কার। সেই সঙ্গে ঘাটালের নদী ও খাল গুলিতে লক গেট বাসানো প্রকল্পের লক্ষ্য।

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে গত পাঁচ বছরে মোদী সরকার কী করেছে, তা জানতে চান এলাকার তৃণমূল সংসদ দীপক অধিকারী (দেব)। জবাবে জলশক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বিশ্বেশ্বর টুডু জানিয়েছেন, পূর্ব-পশ্চিম মেদিনীপুরের বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাস্টার প্ল্যানের ফেজ-ওয়ানের জন্য জলশক্তি মন্ত্রক হিসেব নিকেশ করেছে। ২০১৮ সালে। আনুমানিক খরচ হবে ১ হাজার ২৩৮ কোটি ৯৫ লক্ষ টাকা। কিন্তু কবে শুরু হবে? তার উত্তরে মন্ত্রীর জবাব, কেন্দ্রীয় প্রকল্পের মধ্যে এটিকে এখনই যুক্ত করা হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #modi govt, #Ghatal Master Plan, #Winter Session, #MoS Bisheswar Tudu, #Deepak Adhikari

আরো দেখুন