কলকাতা বিভাগে ফিরে যান

মদ্যপায়ী পুলিশকর্মীদের পাঠানো হবে না আইন-শৃঙ্খলা রক্ষায়, সিদ্ধান্ত লালবাজারের

December 9, 2023 | < 1 min read

নিয়মিত ‘মদ্যপায়ী’ এবং ‘মানসিকভাবে অসুস্থ’ পুলিসকর্মীরা আর যাবেন না আইন-শৃঙ্খলা রক্ষার কাজে, পাঠানো যাবে না ভিভিআইপি ডিউটিতেও। ফাইল ছবি। সৌজন্যে: ANI

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: লালবাজারের এক নির্দেশিকা ঘিরে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে বাহিনীর অফিসার মহল থেকে শুরু করে নিচুতলায়। কী রয়েছে সেই নির্দেশিকায়?

ওই নির্দেশিকায় বলা হয়েছে, নিয়মিত ‘মদ্যপায়ী’ এবং ‘মানসিকভাবে অসুস্থ’ পুলিসকর্মীরা আর যাবেন না আইন-শৃঙ্খলা রক্ষার কাজে, পাঠানো যাবে না ভিভিআইপি ডিউটিতেও। চিহ্নিত এহেন পুলিসকর্মীদের এবার থেকে শুধুমাত্র অফিস ডিউটি বরাদ্দ করা হবে। শুক্রবার কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (সদর) পাণ্ডে সন্তোষ এই সংক্রান্ত একটি লিখিত নির্দেশিকা জারি করেছেন। ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা পুলিসের সমস্ত ইউনিটকে সারতে হবে ‘চিহ্নিতকরণ’এর কাজ, নির্দেশিকায় এমনটাও বলা হয়েছে।

এই লিখিত নির্দেশিকা কলকাতা পুলিসের সমস্ত ইউনিটে পৌঁছতে শুরু করে শুক্রবার বিকেলেই। তারপর থেকেই ক্ষোভের আঁচ বাহিনীর অন্দরে। ক্ষুব্ধ কলকাতা পুলিসের নিচুতলার একাংশের প্রশ্ন, ‘১৫০ বছরের প্রচীন কলকাতা পুলিসের ইতিহাসে অতীতে কোনও পুলিস কমিশনারের আমলে, এমন অপমানজনক নির্দেশিকা জারি করা হয়নি। এক- আধজন পুলিসকর্মীর জন্য একটা বড় শৃঙ্খলা পরায়াণ বাহিনীর সবাইকে কাঠগড়ায় তোলাটা, সন্দেহ করাটা কতটা যুক্তি যুক্ত?’। তাঁদের মতে, এই নির্দেশিকা আম-জনতার সামনে পুলিস বাহিনীকে আরও হেয় প্রতিপন্ন করবে। ফলে কলকাতা পুলিসের সামাজিক সম্মান নষ্ট হবে। মানসিকভাবে বিপর্যস্ত হবেন উর্দিধারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#police, #Kolkata Police, #LALBAZAR POLICE, #Law & Order Duty

আরো দেখুন