রাজ্য বিভাগে ফিরে যান

কড়া নিরাপত্তার ঘেরাটোপে হবে টেট পরীক্ষা, জেনে নিন কোন কোন নিয়ম মানতে হবে?

December 9, 2023 | < 1 min read

কড়া নিরাপত্তার ঘেরাটোপে হবে টেট পরীক্ষা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগে ১০ ডিসেম্বর প্রাইমারি টেটের দিন ঘোষণা করেছিল পর্ষদ। জানিয়েছিল, ওই দিন দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা হবে। এর পর গত সোমবার পর্ষদ জানাল, ১০ ডিসেম্বর পরীক্ষা হবে না। পরিবর্তে পরীক্ষা হবে আগামী ২৪ ডিসেম্বর। তবে পরীক্ষার সময়ে কোনও বদল হচ্ছে না বলেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে পর্ষদ।

কড়া নিরাপত্তার ঘেরাটোপে রাজ্যে প্রাথমিক টেট পরীক্ষা হতে চলেছে বলে জানিয়েছে পর্ষদ। পরীক্ষাকেন্দ্রগুলি পুরোপুরি থাকবে মোবাইল মুক্ত। পরীক্ষার্থীরা তাবিজ-মাদুলি বা ধাতব কোনও কিছু পরে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে না। পর্ষদের কড়া নির্দেশ, কোনও বিশ্বাস বা ভাবাবেগের কথা বলে এই নিয়ম অমান্য করা যাবে না।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল সংবাদমাধ্যমকে বলেন, ‘টেটে কেউই এবার মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। গত বছর পর্ষদের অবজার্ভাররা আগাম অনুমতি নিয়ে এবং রেকর্ড রেখে মোবাইল সহ কেন্দ্রে ঢুকেছিলেন। এবার তাঁদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকছে। পর্ষদের সঙ্গে যোগাযোগ করতে হলে তাঁদের বাইরে গিয়ে ফোন করতে হবে। ফোন জমা রাখার জন্য তৈরি হবে ‘ক্লোক রুম।’ তিনি আরও জানান, গয়না তো বটেই, ধাতব কোনও কিছু নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। প্রসঙ্গত, গত টেটে গয়না এবং শাঁখা-পলার মতো বৈবাহিক চিহ্ন খোলানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তাতে অবশ্য পিছু হটছে না পর্ষদ। মোবাইল ফোন, ক্যালকুলেটর বা পেন ড্রাইভের মতো ইলেকট্রনিক ডিভাইস তো বটেই, ওয়ালেট, সানগ্লাস, ঘড়ি, বোর্ড ইত্যাদি নিয়ে ঢোকা যাবে না কেন্দ্রে। নিষেধের তালিকায় আছে জলের বোতল, প্লাস্টিকের ব্যাগ, ফলের জুস। অর্থাৎ, পরীক্ষার্থীদের সঙ্গে থাকবে স্রেফ পেন এবং পরিচয়পত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #TET, #Primary TET, #TET Exam

আরো দেখুন