পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

বাস্তু পুজো: আদত উদ্দেশ্য কি গৃহ শান্তি নাকি লোকচার?

December 9, 2023 | < 1 min read

বাস্তু পুজো: আদত উদ্দেশ্য কি গৃহ শান্তি নাকি লোকচার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাস্তু অর্থাৎ বসত ভিটে, গৃহ তথা পরিবারের মঙ্গলহিতে বাস্তু পুজো করা হয়। মূলত পূর্ববঙ্গীয়দের মধ্যে বাস্তু পুজোর চল বেশি। বাস্তুপুজো মূলত শীতকালে হলেও কোথাও কোথাও পুরোহিতের পরামর্শ নিয়ে অন্য সময়তেও পুজো করা হয়। বিশেষ করে ঢাকা, বিক্রমপুর এলাকায় কার্তিক-অগ্রহায়ণেও বাস্তু পুজো করা হয়। আবার কোথাও কোথাও ঘর বানানোর জন্য মূর্তি ছাড়া ঘটে সারা বছরই বাস্তু পুজো হয়।

জলাশয়, বিল থেকে হিজল গাছের ডাল এনে, যেখানে ঘর তৈরি হবে সেখানে মাটির তৈরি বেদীতে পুঁতে দেওয়া হত। এটিই বাস্তুদেবীর প্রতীক। আদপে প্রকৃতি পুজোর ধারাও মিশে রয়েছে এতে। বাস্তু মানে মাটিও। জমি অর্থাৎ থাকার জায়গা হল বাস্তু। কোথাও কোথাও মাটি দিয়ে কুমিরের প্রতীক বানিয়েও পুজো করা হয়।

চাল, গুড় ও দুধ দিয়ে পায়েস তৈরি করা হয়। এটিই পুজোর ভোগ বা নৈবেদ্য। কলাপাতায় এমনভাবে সেই পায়েস ঢেলে দেওয়া হয় যাতে পায়েস গড়িয়ে মাটিতে পড়ে, মাটিতে তা শোষিত হলেই ধরা নেওয়া হয় বাস্তু দেবতা ভোগ গ্রহণ করেছেন। এমনটা হলেই আর ঘর তৈরিতে বাঁধা থাকে না, এটাই প্রচলিত বিশ্বাস। প্রচলিত বিশ্বাসে মনে করা হয়, বাস্তু পুজো না করে ঘর বানালে, সংসারে অশান্তি হতে পারে। কালবৈশাখী ঝড়ে ঘর ক্ষতিগ্রস্ত হতে পারে। গ্রামের গৃহস্থরা, গৃহিনীরা এসব সংস্কার মনে প্রাণে বিশ্বাস করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#rituals, #peace, #tradition, #home, #house, #Vastu Pooja

আরো দেখুন