দেশ বিভাগে ফিরে যান

মদ, মিষ্টিজাতীয় পানীয়ের উপর কর বৃদ্ধির পরামর্শ দিল WHO, কেন?

December 9, 2023 | < 1 min read

মদ, মিষ্টিজাতীয় পানীয়ের উপর কর বৃদ্ধির পরামর্শ দিল WHO, কেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মদ-সহ অ্যালকোহল-জাতীয় এবং চিনিমিশ্রিত মিষ্টিজাতীয় পানীয়ের উপর বাড়তি কর আরোপের জন্য সব দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বাড়তি কর আরোপের ফলে অনেক মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে বলে মনে করছে হু।

সব দেশের করের হার পরীক্ষা করার পর গতকাল অর্থাৎ মঙ্গলবার নতুন ডেটা প্রকাশ করে ডব্লিউএইচও বলেছে, অস্বাস্থ্যকর হলেও এসব ভোগ্যপণ্যে করের হার খুব কম, মানদণ্ডের অনেক নিচে। কিছু ইউরোপীয় দেশে ওয়াইনের ওপর কোনো কর নেই।

বিশ্ব জুড়ে প্রতি বছর প্রায় ২৬ লক্ষ মানুষ মদ্যপানের কারণে মারা যান। ৮০ লক্ষের মৃত্যু হয় অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসে। তাই করের পরিমাণ বৃদ্ধি করলে এই সংক্রান্ত রোগভোগে মৃত্যুর হার হ্রাস পাবে বলেই আশা প্রকাশ করেছে হু। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কে প্রচারের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার পরামর্শও দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ১৯৪টি দেশের মধ্যে ১০৮টি দেশ চিনি দিয়ে মিষ্টি করা পানীয়র উপর কিছু কর বসিয়েছে। কিন্তু অনেকে আবার পানীয় জলের ওপরও কর বসিয়েছে, যা তারা একেবারেই অনুমোদন করেন না।

তাদের মতে, মদের একটা ন্যূনতম দাম ঠিক করে দিতে হবে এবং কর বসাতে হবে। তাহলে মদ খাওয়া কমবে, মদের সঙ্গে জড়িত মৃত্যুর সংখ্যা কমবে, সহিংসতা ও ট্রাফিক-সংক্রান্ত সমস্যা কমবে। সমীক্ষায় দেখা গেছে, যারা খুব বেশি পান করে, তাদের সস্তা মদ খাওয়ার প্রবণতা বেশি থাকে।

তা ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই সমস্ত পানীয়ের উপর ধার্য করা কর, অ্যালকোহল প্রস্তুতকারী সংস্থাগুলিকেও তুলনায় স্বাস্থ্যকর খাবার তৈরি করতে উৎসাহ দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#soft drinks, #Service tax

আরো দেখুন