দেশ বিভাগে ফিরে যান

দেশে সব থেকে বেশি খুনের ঘটনা ঘটেছে যোগী রাজ্যে, বলছে NCRB-র রিপোর্ট

December 9, 2023 | 2 min read

২০২০ সাল থেকে ২০২২ সাল অবধি সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে।

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB) তাদের ২০২২ সালের বার্ষিক রিপোর্ট সামনে এনেছে। তাতে উল্লেখ করা হয়েছে যে গত বছর সারা দেশে মোট ২৮ হাজার ৫২২টি খুনের ঘটনা ঘটেছে। প্রতিদিন গড়ে ৭৮টি খুনের ঘটনা ঘটে। অর্থাৎ প্রতি ঘণ্টায় ৩টির বেশি হত্যাকাণ্ড হয় দেশে। এই তথ্য ভয় ধরিয়ে দেওয়ারই মতো।

২০২০ সাল থেকে ২০২২ সাল অবধি সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে। এরপরেই আছে বিহারের স্থান। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থানেও গত তিন বছরে খুনের ঘটনার জন্য সবচেয়ে বেশি এফআইআর দায়ের হয়েছে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর (এনসিআরবি) ২০২২ সালের রিপোর্টে যে তথ্য সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে, ওই বছরে গোটা দেশে হত্যার যে ঘটনাগুলি ঘটেছে, তার প্রধান দু’টি কারণ হিসেবে উঠে এসেছে ঝগড়া এবং ব্যক্তিগত শত্রুতা। এর পরেই রয়েছে প্রেম-ঘটিত বিবাদের বিষয়টি। ২০২২ সালের এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, ঝগড়ার কারণে ৯৯৬২টি হত্যা হয়েছে, ব্যক্তিগত শত্রুতার জন্য হত্যার ঘটনা ঘটেছে ৩৭৬১টি এবং প্রেম-ঘটিত বিরোধে প্রাণ গিয়েছে ১৮৮৪ জনের।

রিপোর্ট বলছে, ২০২২ সালে ভারতে সামগ্রিক ভাবে অপরাধের সংখ্যা কমেছে। তবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ উদ্বেগজনক ভাবে বেড়ে গিয়েছে। এই বৃদ্ধি ১২.৩ শতাংশ। এ ব্যাপারে ৪৮৭৫৫টি ঘটনা নথিভুক্ত হয়েছে। গোটা দেশে মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের যে ঘটনাগুলি সামনে এসেছে, তার পিছনে সবচেয়ে বড় কারণ স্বামী বা আত্মীয়দের অত্যাচার। এর পরেই রয়েছে অপহরণের ঘটনা। ৩২ শতাংশেরও বেশি ঘটনায় স্বামী ও আত্মীয়দের অভিযুক্ত করা হয়েছে।

অপরাধ বেড়েছে শিশুদের উপরেও। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ঘটনা অপহরণের। পাশাপাশি, তফসিলি জাতি ও জনজাতির উপর অপরাধ বেড়ে গিয়েছে বলেও জানিয়েছে এনসিআরবি রিপোর্ট। তফসিলি জাতির ক্ষেত্রে ৩৩.৩ শতাংশ এবং জনজাতির ক্ষেত্রে অপরাধের সংখ্যা ২৪.৬ শতাংশ বেড়েছে। বৃদ্ধি পেয়েছে আর্থিক অপরাধের সংখ্যাও। এ ব্যাপারে বৃদ্ধি হার ১৫.৮ শতাংশ। এই সব ক্ষেত্রে নথিপত্র নিয়ে জালিয়াতি, প্রতারণার সংখ্যা সবচেয়ে বেশি। দেশে সাইবার ক্রাইমের সংখ্যা ৪২.৭ শতাংশ বৃদ্ধির কথাও জানানো হয়েছে রিপোর্টে।

TwitterFacebookWhatsAppEmailShare

#NCRB Report, #Uttar Pradesh, #yogi adityanath, #Murder Case, #Murder

আরো দেখুন