দেশ বিভাগে ফিরে যান

আঙুলের ছাপ নেওয়ায় সমস্যা হলে চোখের মণির স্ক্যানেই আধার কার্ড?

December 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেরল নিবাসী জনৈকা জোসিমল পি জোসের আধার কার্ড নিয়ে সম্প্রতি সমস্যার সৃষ্টি হয়েছিল। মহিলার হাতে আঙুল না থাকায় তিনি আধার কার্ডের জন্য নাম তুলতে পারছিলেন না। ভারত সরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের হস্তক্ষেপে তাঁর আধার কার্ড হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতেই শনিবার (৯ ডিসেম্বর) কেন্দ্র সরকার বিবৃতি দিয়ে জানায়, আঙুলের ছাপ নেওয়ায় ক্ষেত্রে সমস্যা থাকলে চোখের মণির স্ক্যানের মাধ্যমে আধার কার্ডের জন্য নাম তোলা যাবে।

জানা গিয়েছে, দেশের প্রতিটি আধার পরিষেবা কেন্দ্রে নির্দেশিকা পাঠানো হয়েছে। জোসিমল পি জোসের মতো যাঁদের প্রতিবন্ধকতা রয়েছে বা আঙুলের ছাপ নিতে কোনও রকম সমস্যা হচ্ছে, তাঁদের জন্য বিকল্প বায়োমেট্রিকের মাধ্যমে আধার কার্ড ইস্যু করা হবে। শুধুমাত্র চোখের মণি স্ক্যানের মাধ্যমেই আধারের বায়োমেট্রিক করা যাবে। কোনও কারণে কারও চোখের মণি স্ক্যান সম্ভব না হলে, কেবল আঙুলের ছাপের মাধ্যমে আধার কার্ড করা যাবে। কারও চোখের মণি স্ক্যান এবং আঙুলের ছাপ গ্রহণ, দুই ক্ষেত্রে সমস্যা থাকলেও আধার কার্ড পাওয়া আটকাবে না। এমন ক্ষেত্রে এনরোলমেন্ট সফ্টওয়্যারে আবেদনকারীর নাম, লিঙ্গ, ঠিকানা, জন্ম তারিখ-সহ অন্য কোনও বায়োমেট্রিক আপলোড করা হবে। কোন কোন বায়োমেট্রিক নেওয়া সম্ভব হয়নি, তাও উল্লেখ করতে হবে এনরোলমেন্ট সফ্টওয়্যারে।

কোনও ব্যক্তি হাতের আঙুল বা চোখের মণি বা দুটোই না থাকলে, তার আধারের আবেদনকে ব্যতিক্রমী হিসেবে নথিভুক্ত করতে হবে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, ‘ব্যতিক্রমী’ ক্যাটেগরিতেই প্রতিদিন প্রায় এক হাজার নাম আধার কার্ডের জন্য গ্রহণ করা হয়। আঙুলের ছাপ বা চোখের মণিতে সমস্যা বা দুটোই অমিল এমন ক্ষেত্রে এখনও পর্যন্ত প্রায় ২৯ লক্ষ মানুষকে আধার কার্ড প্রদান দেওয়া হয়েছে। কোনও ক্ষেত্রেই যোগ্য আবেদনকারীর আধার কার্ড পেতে কোনও বাধা থাকবে না বলেই জানানো হয়েছে বিবৃতিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adhaar Card, #iris scan

আরো দেখুন