রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গ বিজেপি’র বিধায়কদের সাধ জেগেছে সাংসদ হওয়ার! অস্বস্তিতে কেন্দ্রীয় নেতৃত্ব

December 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিধানসভা তাঁদের আর ভাল লাগছে না, এবার তাঁরা যেতে চাইছেন সংসদে! বঙ্গ বিজেপি’র অন্দরে এখন কান পাতলেই এরকমই বক্তব্য শুনতে পাওয়া যাবে। রাজ্যের বিজেপি বিধায়কদের একাংশ ইতিমধ্যেই লোকসভা নির্বাচনে প্রার্থী হতে তদ্বির শুরু করে দিয়েছেন। যা নিতে বেজায় অস্বস্তিতে দলের কেন্দ্রীয় নেতৃত্ব।

বিজেপি সূত্রে খবর, রাজ্যের অনেক বিধায়ক বঙ্গ বিজেপি’র দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের কাছে লোকসভায় প্রার্থী হওয়ার জন্য তদ্বির করছে। আবার অনেকে সরাসরি দিল্লিতে চলে যাচ্ছেন নিজের ইচ্ছার কথা জানাতে। বঙ্গ বিজেপির সাংগঠনিক পরিস্থিতি তুলনায় ভালো, সেই এলাকাগুলির বিধায়কদের একাংশই সাধারণ নির্বাচনে লড়তে মরিয়া। এর মধ্যে রয়েছে উত্তরবঙ্গ ও জঙ্গলমহল।

কিন্তু কোনও বিধায়ককেই লোকসভা নির্বাচনে প্রার্থী করতে চাইছে না বঙ্গ বিজেপি, দলীয় সূত্রে এরকমটাই জানা যাচ্ছে। কারণ, প্রথমত, এমএলএদের টিকিট বণ্টন ইস্যুকে কেন্দ্র করে বঙ্গ বিজেপিতে গোষ্ঠীকোন্দলের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দ্বিতীয়ত, এক কিংবা একাধিক এমএলএকে লোকসভা নির্বাচনে প্রার্থী করা হলে সংশ্লিষ্ট বিধানসভা আসনগুলিতে উপনির্বাচনের সম্ভাবনা তৈরি হবে। আর যদি উপনির্বাচন হয়, তাহলে সেইসব কেন্দ্রে ফের বিজেপি প্রার্থীই জয়ী হবেন, এমন কোনও নিশ্চয়তা বঙ্গ বিজেপির কোর কমিটিও দিতে পারছে না।

এই পরিস্থিতিতে বঙ্গ বিজেপি’র অন্দরে নতুন করে কোন্দলের সম্ভাবনা তৈরি হয়েছে। এমনিতেই গোষ্ঠী দ্বন্দ্বে জেরবার রাজ্য সংগঠনকে নিয়ে নেজাহাল অবস্থা কেন্দ্রীয় নেতৃত্বের তার উপর বিধায়কদের সাংসদ হওয়ার ইচ্ছা চিন্তা বাড়িয়েছে কয়েকগুণ। কেন্দ্রীয় নেতৃত্ব অনুমান করতে পারছেন যে বিষয়টি সঠিকভাবে না সামলানো গেলে লোকসভা নির্বাচনে তার বড় প্রভাব পরবে। ফলে সাবধানে পা ফেলতে চাইছে তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Bengal BJP, #politics, #West Bengal Assembly, #BJP MLA, #Loksabha Election 2024

আরো দেখুন