দেশ বিভাগে ফিরে যান

মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে PAN আপডেটের টোপ! নতুন ফন্দি প্রতারকদের

December 11, 2023 | < 1 min read

মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে PAN আপডেটের টোপ! নতুন ফন্দি প্রতারকদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যাঙ্কের নানান কাজের জন্য আজকাল অনেক গ্রাহকই স্মার্টফোনে মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করছেন, লেনদেনও সারছেন। জানেন কি, দিনে দিনে বেড়ে যাওয়া এই গ্রাহকদের টার্গেট করতে কৌশলে বদল এনেছেন প্রতারকরা। ব্যাঙ্কের কেওয়াইসি আপডেটের নামে প্রতারণার ঘটনা আগেও ঘটেছে।

সাবধান থাকুন! এবার মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে PAN আপডেটের টোপ দিচ্ছে এই সব প্রতারকরা। তারা এখন মোবাইলে পাঠাচ্ছে এসএমএসও। সেই এসএমএসে থাকা লিঙ্কে ক্লিক করে প্যান কার্ড আপডেট করতে গেলেই ফাঁকা হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট! দেশজুড়ে এই নতুন কৌশলে এখন টাকা হাতাচ্ছে প্রতারকরা। প্রতারকদের খপ্পরে পড়েছেন এ রাজ্যের গ্রাহকরাও।

সম্প্রতি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহারকরি পূর্ব কলকাতার এক প্রবীণ নাগরিক এই নয়া কৌশলের শিকার হয়েছেন। তিনি তাঁর অ্যাপে প্যান কার্ড আপডেট করার জন্য তিনি একটি মেসেজ পান। ওই মেসেজে একটি লিঙ্ক দেওয়া ছিল। ওই প্রবীণ নাগরিক আপডেট করার জন্য লিঙ্কে ক্লিক করেন। এরপর ওটিপি চাওয়া হলে তিনি তা শেয়ার করেন। কিছুক্ষণ পর তিনি লক্ষ্য করেন, তাঁর মোবাইলে ব্যাঙ্কের মেসেজ ঢুকেছে যে অ্যাকাউন্ট থেকে প্রায় ২ লক্ষ টাকার বেশি লোপাট!

জেনে রাখুন, কেউ যদি বাইরের কারো সঙ্গে ওটিপি শেয়ার করে এবং টাকা লোপাট হয়, ব্যাঙ্কগুলি সাধারণত খোয়া যাওয়া টাকার দায়িত্ব নেয়না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Frauds, #fraud, #MOBILE BANKING, #PAN CARD UPDATE, #cyber frauds, #CYBER CRIME

আরো দেখুন