কলকাতা বিভাগে ফিরে যান

কোনও ছবিই সেন্সরড হওয়া উচিত নয় – KIFF-এর মাস্টারক্লাসে মত মনোজের

December 11, 2023 | < 1 min read

কোনও ছবিই সেন্সরড হওয়া উচিত নয় – KIFF-এর মাস্টারক্লাসে মত মনোজের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যখন এখানে প্রথম আমন্ত্রণ পেয়েছেন, খুবই আনন্দিত হয়েছেন কলকাতার সিনেমার কালচারের জন্য। তাছাড়াও কলকাতাকে ভালবাসেন তিনি। বাঙালি খাবার খেতে ভালবাসেন। রবীন্দ্রসদনে তিনি অনেকবার নিজের নাটক মঞ্চস্থ করতে এসেছেন। বক্তা স্বয়ং সাম্প্রতিকতম ফ্যামিলি ম্যান সিরিজের শ্রীকান্ত অথবা নজরে পরার সময়কার সত্যা-র ভিখু মাথরে ওরফে মনোজ বাজপেয়ী। স্থান- রবীন্দ্রসদন, উপলক্ষ- কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাস্টারক্লাস।

এদিন সিনেমা নিয়ে কী বললেন মনোজ?

তাঁর মতে কোনও ছবিই সেন্সরড হওয়া উচিত নয়। ফিল্মমেকারদের তাঁদের ইচ্ছামতো ছবি বানাতে দেওয়া উচিত, দর্শকের বেছে নেওয়া উচিত– তাঁরা কোনটা দেখবেন আর কোনটা দেখবেন না। তিনি চান, পরিচালকরা এমন ছবি বানান যাতে সমাজের কোনও ক্ষতি না হয়। পরিচালকদের উপর যদি সবাই এই দায়িত্ব ছেড়ে দিই, তাহলে তাঁর মনে হয়, পরিচালকেরা অনেক বেশি দায়িত্ববান হয়ে উঠবেন।

এই সূত্রে ওটিটির প্রসঙ্গও তোলেন মনোজ। বলেন, ওটিটি যখন প্রথম আসে তখন অনেকেই ভেবেছিলেন, এই স্বাধীনতা নিয়ে পরিচালকেরা কী করবেন। ধীরে ধীরে অনেকেই কিন্তু ওটিটিতেও দায়িত্ববান হয়ে উঠেছেন। এখন তাঁরা জানেন, শিল্পের স্বাধীনতা কী ভাবে ব্যবহার করা উচিত। ওটিটিতে যদি কখনো সেন্সর আসে, তাহলে সেখানেই ওটিটি শেষ।

তিনি যোগ করেন, দর্শককে বেছে নিতে হবে, তাঁরা কী দেখবেন আর কী দেখবেন না। দর্শক পরিচালককে বলতে পারেনা, এটা বানান কিংবা এটা বানাবেন না। দর্শককেই বেছে নিতে হবে কোনটা তাঁদের জন্য ভালো।

TwitterFacebookWhatsAppEmailShare

#KIFF, #Manoj Bajpayee, #kiff 2023, #Master class

আরো দেখুন