স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পেঁপে সবার জন্য উপকারী নয়, কারা খাবেন না?

December 11, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পেঁপে খাওয়া শরীরের জন্য খুবই ভালো। কাঁচা পেঁপের তরকারি থেকে ফল হিসাবে পাকা পেঁপে খাওয়া— দুটোই খুব উপকারি বলে মনে করা হয়। যাঁরা ওজন কমাতে চান, কিংবা লিভার ভালো রাখতে চান, তাঁদের তো পেঁপে খেতেই হবে। কিন্তু জানেন, পেঁপে খাওয়া সকলের জন্য ভালো নয়। কারা পেঁপে এড়িয়ে চলবেন?

বাচ্চাদের জন্য নিরাপদ নয়

বিশেষজ্ঞরা প্রায়শই বলে থাকেন, এক বছরের কম বয়সের শিশুদের পেঁপে দেওয়া উচিত নয়। আসলে, ছোট বাচ্চারা খুব কম জল পান করে। এমন পরিস্থিতিতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া ছাড়াই উচ্চ ফাইবারযুক্ত এই ফলটি খেলে মল শক্ত করে তোলে, যার কারণে শিশুরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে পারে। অতএব, কাঁচা বা রান্না করা কোনও অবস্থাতেই বাচ্চাদের এই ফলটি দেওয়া উচিত নয়।

গর্ভবতী মহিলাদের পক্ষে ক্ষতিকারক হতে পারে

পেঁপে খুব পুষ্টিকর ফল তবে এটি গর্ভবতী মহিলাদের পক্ষে খুব ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থায় মহিলাদের পেঁপে খাওয়া এড়াতে পরামর্শ দেন। আসলে, পেঁপের বীজ, শিকড় এবং পাতা ভ্রূণের ক্ষতি করে। কাঁচা পেঁপেতে উল্লেখযোগ্য জরায়ুর সংকোচনের কারণ হতে পারে। এছাড়াও, পেঁপে উপস্থিত পেপাইন দেহের ঝিল্লি ক্ষতিগ্রস্থ করে, যা ভ্রূণের বিকাশের জন্য খুব গুরুত্বপূর্ণ। পেঁপে আপনার দেহের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে, আপনি যখন গর্ভবতী হন তখন তা ভালো না। এটি ভ্রূণের বিকাশকেও বাধাগ্রস্ত করতে পারে তাই আপনি আপনার গর্ভাবস্থার সময়কালে পাকা ছাড়াও কাঁচা পেঁপে খাওয়া এড়ান।

শ্বাসকষ্টজনিত সমস্যা সৃষ্টি করে

পেঁপেতে উপস্থিত একটি এনজাইমকে অ্যালার্জেন বলে। এর অতিরিক্ত গ্রহণের ফলে শ্বাসকষ্টজনিত অসুস্থতা যেমন হাঁপানির মতো সমস্যা হতে পারে। যাদের এই ধরণের সমস্যা রয়েছে তাঁদের অতিরিক্ত পরিমাণে পেঁপে খাওয়া এড়ানো উচিত। আপনার যদি কোনও রোগ হয় তবে চিকিৎসকের পরামর্শের পরে এই ফলটি খান। কী পরিমাণ ফল আপনার জন্য ভালো তা চিকিৎসক আপনাকে জানাবে।

হজমের সমস্যা বৃদ্ধি করতে পারে

কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত পেঁপে খেতে বলা হয়। তবে এতে উপস্থিত অতিরিক্ত ফাইবার সেবন করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। আসলে, ফলের মধ্যে উপস্থিতি পেটের জ্বালা এবং ব্যথা হতে পারে। এতে উপস্থিত প্রচুর পরিমাণে ফাইবার হজম সিস্টেমে ব্যাঘাত ঘটাতে পারে। গবেষনায় জানা গিয়েছে, পেঁপের অত্যধিক গ্রহণের ফলে পেটের পেট, ফোলাভাব, পেট ফাঁপা এবং বমিভাব হতে পারে। পেঁপের কালো বিজগুলি শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এগুলোতে টক্সিক এনজাইম কারপাইন থাকে, যা মস্তিষ্কে অসাড়তা তৈরি করে কার্ডিয়াক ডিপ্রেশন বা প্যারালাইসিস তৈরি করতে পারে।

ডায়াবিটিস রোগীদের জন্য বিপজ্জনক

পেঁপেতে থাকা নানা পুষ্টি উপাদান টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিস প্রতিরোধ করে। তবে, বেশি পরিমাণে পেঁপে খাওয়া রক্তে রক্তে শর্করার পরিমাণও হ্রাস করতে পারে, যা ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক। তাই ডায়াবেটিস রোগীদের পেঁপে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কিডনি স্টোন রয়েছে যাঁদের
পেঁপেতে ভিটামিন সি থাকে প্রচুর পরিমাণে। এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্টও। যা কিডনি স্টোন বাড়ানোর কাজে সাহায্য। ফলে তৈরি হতে পারে সমস্যা। ভিটামিন সি বেশি খেলে তৈরি হতে পারে ক্যালশিয়াম অক্সালেট। যা কিডনিতে স্টোন তৈরি করে।

অ্যালার্জির সমস্যা থাকলে


লেটেক্স অ্যালার্জি পীড়িত মানুষদের পেঁপে থেকে অ্যালার্জি হতে পারে। কারণ পেঁপেতে থাকে চিটিনাসেস নামের এনজাইম। এই এনজাইম শরীরে ক্রস-রিঅ্যাকশন তৈরি করতে পারে। হাঁচি, শ্বাস নিতে সমস্য়া, কাশি এবং চোখে জল চলে আসার মতো সমস্যা দেখা দিতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Health Tips, #Health hazards, #Papaya

আরো দেখুন