কলকাতা বিভাগে ফিরে যান

দুর্ভাগ্য পিছু ছাড়ছে না? কলকাতায় এখানে পুজো দিলে ফিরতে পারে ভাগ্য‌?

December 12, 2023 | < 1 min read

কলকাতায় এখানে পুজো দিলে ফিরতে পারে ভাগ্য‌?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভাগ্যেশ্বর বাবার মন্দিরে পুজো দিলে নাকি ভাগ্য ফেরে! ভক্তদের এমনটাই বিশ্বাস। “ভাগ্যম ফলতি সর্বত্রম, ন বিদ্যা ন পৌরুষ” অর্থাৎ না পাণ্ডিত্য না পরাক্রমতা কিছুই কাজ করে না, ভাগ‍্যই সব জায়গায় ফল দেয়। তাই ভাগ্য ফেরাতে অগনিত মানুষ ছুটে আসেন শোভাবাজার ঘাটের দিকে যেতে গঙ্গার পাড়ের এই মন্দিরে।

কলকাতার এই ভাগ্যেশ্বর মন্দিরে কপাল ফেরাতে তাবিজ-কবজ, পাথর ধারণ থেকে শুরু করে কেউ কেউ প্রার্থনায় মগ্ন‌ও হন। গঙ্গায় স্নান সেরে আবার কেউ কেউ দণ্ডিও কাটেন। এই মন্দিরে নিত্যদিন‌ই সমবেত হন হাজার হাজার পুণ্যার্থী। কারও মনস্কামনা পূরণ হয়। আবার কেউ কেউ থেকে যান ওয়েটিং লিস্টে।

ভাগ্যেশ্বর বাবা আসলে শিব। তবে স্থানীয়দের কাছে ‘বাবা ভাগ্যেশ্বর’ নামেই পরিচিত। কী করে এইরকম নাম ছড়িয়ে পড়েছে, তা জানা না গেলেও বাবার কৃপায় অনেকের‌ই ভাগ্য ফিরেছে বলে জানা গিয়েছে। এই মন্দিরে নিত্য পুজো-আরতি হয়। তবে অন্যান্য বারের তুলনায় সোমবার পূণ্যার্থীদের ভিড় একটু বেশিই থাকে। ভক্তরা তাঁদের মনস্কামনা পূরণ করার উদ্দেশ্যে বাবা ভাগ্যেশ্বরের মাথায় ধুতরো ফুল, বেলপাতা, দুধ‑গঙ্গাজল ঢেলে, ফুল, ধূপ, ফল, মিষ্টি দিয়ে পুজো দেন। রোজ ভোরে মন্দিরের দ্বার খোলা হয়, বন্ধ করা হয় সন্ধ্যারতির পর।

TwitterFacebookWhatsAppEmailShare

#beniatola, #fortune, #Kolkata, #Temple, #Mandir, #good luck, #bhagyeswar mandir

আরো দেখুন