দেশ বিভাগে ফিরে যান

চার্চ অফ নর্থ ইন্ডিয়ার FCRA লাইসেন্স প্রত্যাহার করল স্বরাষ্ট্র মন্ত্রক

December 12, 2023 | 2 min read

চার্চ অফ নর্থ ইন্ডিয়ার FCRA লাইসেন্স প্রত্যাহার করল স্বরাষ্ট্র মন্ত্রক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বরাষ্ট্র মন্ত্রক বিদেশী অবদান নিয়ন্ত্রণ আইন (FCRA) লঙ্ঘনের অভিযোগে দেশের অন্যতম প্রাচীন ধর্মপ্রচার সংস্থা চার্চ অফ নর্থ ইন্ডিয়ার (CNI) বিদেশী তহবিল লাইসেন্স প্রত্যাহার করেছে, সোমবার মন্ত্রকের সূত্র জানিয়েছে।

চার্চ অফ নর্থ ইন্ডিয়া সারা দেশে বেশ কয়েকটি স্কুল ও কলেজ পরিচালনা করে।

জানা যাচ্ছে, FCRA লঙ্ঘনের অভিযোগ নিয়ে একটি তদন্ত চলছে।

বিদেশী তহবিল পেতে হলে যেকোন এনজিও বা সমিতির জন্য এফসিআরএ নিবন্ধন বাধ্যতামূলক। দেশে বর্তমানে প্রায় ১৬,৯০০ এনজিও বা সমিতির এফসিআরএ লাইসেন্স রয়েছে।

বিগত আট বছরে, কেন্দ্র এনজিওগুলির জন্য বিদেশী তহবিল গ্রহণ এবং ব্যবহার করার নিয়ম এবং পদ্ধতিগুলিকে কঠোর করেছে৷ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে যে এফসিআরএ লঙ্ঘনের জন্য গত চার বছরে ৭,০০০ টিরও বেশি এনজিওর এফসিআরএ লাইসেন্স বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত,কিছুদিন আগে চার্চ অফ নর্থ ইন্ডিয়া (CNI) কলকাতার বিশপ পরিতোষ ক্যানিংয়ের বিরুদ্ধে বিপুল অঙ্কের আর্থিক দুর্নীতির অভিযোগ এনেছিল সিএনআইয়েরই কলকাতা ও ব্যারাকপুর শাখার সদস্যরা। অল বেঙ্গল ক্রিশ্চান পিপলস ফোরাম নামে একটি সংগঠন কিছুদিন আগে এই অর্থে একটি সাংবাদিক বৈঠকও করে।

সেই অভিযোগে বলা হয়েছিল, বিশপ পরিতোষ ক্যানিং রেভারেন্ড পিসি সিংয়ের ঘনিষ্ঠ তথা আস্থাভাজন হিসেবে পরিচিত। এই পিসি সিংয়েরও হিসেব বহির্ভূত সম্পত্তির হদিশ মিলেছে আগেই, অর্থনৈতিক প্রতারণা ও কেলেঙ্কারির কারণে মধ্যপ্রদেশে পিসি সিংয়ের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্ত করছে বলেও জানা গিয়েছে। শোনা যাচ্ছে, পিসি সিং ঘনিষ্ঠ বিশপ পরিতোষ এবং তার লোকজন বিজেপির সঙ্গে সখ্যতা বজায় রাখছিল, যাতে আর্থিক কেলেঙ্কারিজনিত তদন্ত থেকে রেহাই পাওয়া যায়। চলতি এপ্রিলের মাঝামাঝি সময়ে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দিল্লিতে গিয়ে দেখা করেছিলেন বিশপ পরিতোষ। সেই ছবিও সমাজ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছিল।

দেখুন ভিডিও:

TwitterFacebookWhatsAppEmailShare

#License, #FCRA, #Church of North India

আরো দেখুন