দেশ বিভাগে ফিরে যান

বিরোধীদের চাপে ন্যায় সংহিতা-সহ ৩ বিল নতুন করে আনতে বাধ্য হচ্ছে কেন্দ্র

December 12, 2023 | < 1 min read

বিরোধীদের চাপে ন্যায় সংহিতা-সহ ৩ বিল নতুন করে আনতে বাধ্য হচ্ছে কেন্দ্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধীদের চাপে শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হল মোদী সরকার। নতুন করে ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’, ‘ভারতীয় ন্যায় সংহিতা বিল’ এবং ‘ভারতীয় সাক্ষ্য বিল’ পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারতীয় দণ্ডবিধি-সহ ব্রিটিশ জমানার তিনটি বিধির পরিবর্তে ওই তিনটি বিল আনা হয়েছিল আগেই। তাতে এবার কয়েকটি সংশোধনী আনা হচ্ছে।

আধিকারিকরা জানিয়েছেন, স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের ভিত্তিতে ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’, ‘ভারতীয় ন্যায় সংহিতা বিল’ এবং ‘ভারতীয় সাক্ষ্য বিল’-এ কয়েকটি সংশোধন করা হয়েছে। যা মঙ্গলবার নতুন করে সংসদে পেশ করতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর সবকিছু ঠিকঠাক থাকলে এবারের শীতকালীন অধিবেশনেই সেই তিনটি পাশ করিয়ে নেওয়া হবে বলে আশাপ্রকাশ করেছেন বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা।

ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি, ভারতীয় সাক্ষ্য আইন তুলে দিয়ে মোদী সরকার ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ও ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম চালু করেছে। সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে আচমকাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় তিনটি বিল পেশ করেন। সেখানে বিজেপি বিরোধী প্রায় প্রতিটি দলের প্রতিনিধিই আপত্তি তোলেন। এমনকী, ২৯ নভেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি দিয়ে অমিত শাহকে প্রস্তাব দিয়েছিলেন, ‘চব্বিশে নির্বাচনের পর কেন্দ্রে নতুন সরকার আসার পরেই এই বিল আনা উচিত।’

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Oppositions, #modi govt, #nyay sanhita, #nyay sanhita bill, #Parliament

আরো দেখুন