দেশ বিভাগে ফিরে যান

সংসদে বাইরে আতঙ্ক ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার হওয়া নীলম আজাদ কে জানেন?

December 13, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার সংসদে বাইরে আতঙ্ক ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার করা হয় নীলম আজাদকে। মে মাসে নয়াদিল্লিতে কুস্তিগীরদের আন্দোলনের সময় সাক্ষী মালিকের মায়ের সাথে আটক করা হয়েছিল তাঁকে এবং ২০২০-২১ সালে কৃষক আন্দোলনকে সক্রিয়ভাবে সমর্থন করেছিলেন তিনি।

আজাদ (৩৭) হরিয়ানার জিন্দ জেলার ঘাসো খুর্দ গ্রামের বাসিন্দা। জিন্দের একজন কৃষক নেতা সিকিম নাইন দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, আজাদকে কুস্তিগীর সাক্ষী মালিকের মায়ের সাথে আটক করা হয়েছিল এবং কয়েক ঘন্টা পরে ছেড়ে দেওয়া হয়েছিল। তিনি আরও বলেন, আজাদ সক্রিয়ভাবে কৃষক আন্দোলনে অংশ নিয়েছিলেন এবং প্রতিবাদী কৃষকদের সঙ্গে বসতেন।

নাইন জানিয়েছেন, আজাদ বিআর আম্বেদকর এবং ভগৎ সিং দ্বারা প্রভাবিত হয়েছেন। “তিনি ভগত সিং এবং সংবিধানের বইও বিতরণ করেন। তিনি তাঁর নিজ গ্রামে একটি লাইব্রেরি চালানোর পিছনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন,” ।

নীলম আজাদের ভাই রাম নিবাসের মতে, আজাদ এমএ, এম এড এবং এম ফিল ডিগ্রিধারী এবং জাতীয় যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তিনি একবার দিল্লিতে প্রশিক্ষিত স্নাতক স্তরের শিক্ষকতার চাকরির জন্য একটি ইন্টারভিউতে বসেছিলেন, কিন্তু নির্বাচিত হননি। আজাদ বলতেন, “তিনি বেকারত্বের বিরুদ্ধে তার আওয়াজ তুলেছেন”।

গত ছয় মাস ধরে, আজাদ দিল্লিতে পেয়িং গেস্ট হিসেবে থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। যে আবাসনে তিনি থাকতে সেখানকার একজন জিনিয়েছেন, “আজাদ মঙ্গলবার আমাদের বলেছিলেন যে তিনি হিসারে যাচ্ছেন। আমরা জানতাম না যে তিনি দিল্লি যাচ্ছেন।”

তার মা সরস্বতী জানান, বেকারত্বের কারণে আজাদ খুব বিরক্ত ছিল। “আমরা একটি সচ্ছল পরিবার নই তবুও আমরা তাকে শিক্ষিত করেছি। বাড়িতে সে বলত, ‘অকারণে বেশি পড়াশুনা করেছি কিন্তু চাকরি পাইনি… মরে গেলেই ভালো হবে।

আজাদ কুমহার সম্প্রদায়ের এবং তাঁর বাবা একজন হালওয়াই। তাঁর দুই ভাই গ্রামে দুধ বিক্রি করে। স্থানীয় কৃষক নেতারা আজাদের জন্য সহমর্মিতা প্রকাশ করেছেন এবং তার অবিলম্বে মুক্তি চেয়েছেন। কৃষকরা বলেন, “সরকারের উচিত এই পর্ব থেকে শিক্ষা নেওয়া এবং বেকারত্ব দূর করা। দেশে বেকারত্বের কারণে তরুণরা বিপর্যস্ত। দুই কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিলেও তরুণরা চাকরি পায়নি।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Neelam Azad, #BJP MP, #Haryana, #Lok Sabha, #Farmers Protest, #Parliament Security Breach

আরো দেখুন