রাজ্য বিভাগে ফিরে যান

শিক্ষা নিয়ে ব্রিটেনের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর রাজ্য সরকারের

December 14, 2023 | < 1 min read

শিক্ষা নিয়ে ব্রিটেনের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর রাজ্য সরকারের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শিক্ষা, ভাষা এবং বিভিন্ন প্রশিক্ষণ আদানপ্রদান নিয়ে আগামীদিনে ব্রিটিশ কাউন্সিল ও রাজ্য সরকার কাজ করবে। ব্রিটিশ সরকারের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের একটি সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। একইসঙ্গে আগামীদিনে বাংলার বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে ব্রিটিশ কাউন্সিল তথা ব্রিটিশ সরকার বিশেষ সমঝোতা করতে চলেছে। যার ফলে বাংলার ছাত্রছাত্রীরা আগামীদিনে ব্রিটেনের বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে পড়াশোনা তথা গবেষণার সুযোগ পাবে।

বুধবার ব্রিটিশ কাউন্সিলের ইন্ডিয়া ডিরেক্টর অ্যালিসন ব্যারেট বলেছেন, আরও বেশি করে যাতে ভারত ও ব্রিটেনের মধ্যে শিক্ষা সংযোগ বৃদ্ধি পায় এবং ভাষার আদানপ্রদান করা যায় সেই লক্ষ্যে একঝাঁক পরিকল্পনা নেওয়া হয়েছে। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের আন্তর্জাতিক কলকাতা বইমেলায় এবার ফোকাল থিম কান্ট্রি হল ব্রিটেন। কলকাতার বইমেলাতেও এই প্রকল্পগুলি রূপায়ণের প্রাথমিক কাজ দেখা যাবে।

গিল্ডের সভাপতি ও সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে এবং ত্রিদিব চট্টোপাধ্যায় ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে বৈঠকের পর জানিয়েছেন, যেহেতু দুই শতাধিক আগে উইলিয়ম জোনস নামক এক বিশিষ্ট শিক্ষাবিদ ব্রিটেন থেকে কলকাতায় এসে এশিয়াটিক সোসাইটির সূচনা করেছিলেন, তাই বইমেলায় এশিয়াটিক সোসাইটিকে ঘিরে একঝাঁক অনুষ্ঠান হবে। যার মধ্যে অন্যতম বিরল এবং দুষ্প্রাপ্য বইয়ের প্রথম প্রদর্শনী এবং বেশ কিছু প্রাচীন ইতিহাসের গবেষণার প্রকাশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #britain, #West Bengal Govt, #Agreement, #Education

আরো দেখুন