উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দাঁতালদের তাণ্ডবে মাথায় হাত উত্তরবঙ্গের আলু চাষিদের

December 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরবঙ্গে কুয়াশার দাপট যত বাড়ছে, ততই যেন আহ্লাদে আটখানা বুনো হাতির দল। বিকেলের পর সপরিবারে জঙ্গল ছেড়ে চলে যাচ্ছে আশপাশের কৃষি জমিতে। কুয়াশায় চারপাশ ঢেকে যেতে শুরু হচ্ছে তাদের অভিযান!

পা দিয়ে খেতের মাটি খুঁড়ছে, শুঁড়ে তুলে সেই মাটি ঝেরে টাটকা কাচা আলু টপাটপ মুখে পুরে ডিনার সেরে নিচ্ছে ওরা! রাতভর মহাভোজের এই আসর দু’ফুট দূর থেকেও নজরে পড়ছে না। ভোরের আগেই ফের জঙ্গলে ফিরছে গজরাজের দল।

আর গজরাজের দলের এই কান্ডে মাথয় হাত চাষিদের। জানা যাচ্ছে, জলপাইগুড়ির জলঢাকা নদীর চর এলাকায় প্রায় আট বিঘা এলাকার আলু এদিনেই লোপাট করে দিয়েছে দাঁতাল বাহিনী।

শিলিগুড়ি মহকুমা পরিষদের নকশালবাড়ি, মাটিগাড়া, খড়িবাড়ি, ফাসিদেওয়া ব্লকের বাগডোগরা, বুড়াগঞ্জ, হাতিঘিসা, মণিরাম, কেটুগাবুরজোত, মতিধর এলাকায়। এখানেও ধান পাকতে হামলা বেড়েছে। এখন খেতে ধান নেই। তাই সবজির দিকে নজর বুনোদের। নকশালবাড়ি থানার কেটুগাবুর জোত এলাকার বাসিন্দা উমাশঙ্কর দাস জানান, টুকুরিয়াঝাড় ও বৈকুন্ঠপুর জঙ্গল থেকে হাতি আসছে। কয়েকদিন থেকে একটি দলছুট হাতির উপদ্রব বেড়েছে। পটকা ফাটিয়ে, কানেস্তারা বাজিয়ে হাতি তাড়িয়ে সবজি রক্ষা করতে হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Elephant Attack, #potatos, #North Bengal, #farmers, #elephant

আরো দেখুন