দেশ বিভাগে ফিরে যান

ঋতুস্রাবের সময় মহিলাদের ছুটির বিরোধীতা করলেন স্মৃতি ইরানি

December 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ঋতুস্রাবের সময় কর্মক্ষেত্রে মহিলাদের বেতনযুক্ত ছুটির বিরোধীতা করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ঋতুস্রাব চলাকালে কর্মরত মহিলাদের সবেতন ছুটি মঞ্জুরের দাবি বেশ কয়েক বছর ধরেই উঠেছে। যদিও এধরনের প্রস্তাবে একেবারেই সহমত নন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি।

সংসদের শীতকালীন অধিবেশনে রাজ্যসভায় বক্তব্য রাখছিলেন কেন্দ্রীয় নারী ও কল্যাণ মন্ত্রকের মন্ত্রী স্মৃতি ইরানি। জবাব দিচ্ছিলেন আরজেডি সাংসদ মনোজ কুমার ঝায়ের প্রশ্নের। প্রসঙ্গ ছিল, মহিলাদের ঋতুস্রাবকালীন স্বাস্থ্য নীতি নিয়ে। প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, মহিলাদের ঋতুস্রাব একটি স্বাভাবিক ঘটনা। তা কোনওভাবেই মহিলাদের ক্ষেত্রে প্রতিবন্ধকতা নয়। এই যুক্তি দেখিয়ে স্মৃতি বলেন, ওই সময় মহিলাদের ছুটির দরকার নেই।

ঋতু চলাকালীন মহিলা কর্মীদের ছুটির বিষয়টি নিয়ে নানা মহলেই আলোচনা হয়েছে। এমনকী বেশ কিছু বেসরকারি সংস্থা মহিলাকর্মীদের জন্য ঋতুকালীন সবেতন ছুটি ঘোষণাও করেছে। সেই সূত্র ধরেই দিল্লির অলিন্দে এই প্রশ্ন ঘোরা ফেরা করছে কেন্দ্র কী সবেতন ঋতুকালীন ছুটিতে সহমত? আগামী দিনে সরকারি কর্মীরাও কী এই বিশেষ ছুটি পেতে পারেন? দিন কয়েক আগে ৮ ডিসেম্বর এই প্রশ্ন তুলেছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তখনই লোকসভায় স্মৃতি জানিয়ে দেন, এই ধরনের বিশেষ ছুটির ব্যাপারে কিছু ভাবছে না সরকার। এবার ফের একই কথা জনালেন স্মৃতি ইরানি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter Session, #paid period leave, #Parliament, #Women, #Smriti Irani

আরো দেখুন