রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্ববিদ্যালয়ের অর্থ ব্যক্তিগত খরচে ব্যবহার করছেন রাজ্যপাল, তদন্তের আর্জি

December 15, 2023 | < 1 min read

বিশ্ববিদ্যালয়ের অর্থ ব্যক্তিগত খরচে ব্যবহার করছেন রাজ্যপাল, তদন্তের আর্জি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে রাজ্যপাল একক ভাবে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগের পরে মাস কয়েক ধরে রাজ্য-রাজ্যপাল সম্পর্ক চরম তিক্ত। বিরোধ সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। রাজ্যের সঙ্গে সেই মামলার খরচ জোগাতে রাজ্যপাল তথা আচার্য রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি থেকেই টাকা নিচ্ছেন বলে অভিযোগ করল প্রাক্তন উপাচার্যদের মঞ্চ। প্রশ্ন উঠছে, রাজ্যপালের দপ্তর রাজ্য সরকারের প্রতিষ্ঠান থেকে টাকা তুলে রাজ্য সরকারের বিরুদ্ধে মামলা লড়ার নির্দেশ দিল কীভাবে?

গত ১৭ অক্টোবর রাজভবনের সচিবালয় থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। দাবি, ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টে এসএলপি (বিশেষ লিভ পিটিশন), মামলা লড়ার কাজে নিযুক্ত আইনজীবীদের খরচ বহন করতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে। আর সেই খরচ সংক্রান্ত কাজের ক্ষেত্রে যোগসূত্র হবে কলকাতা বিশ্ববিদ্যালয়! এরপরই শুরু হয়েছে বিতর্ক।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি সম্প্রতি সামনে আসে। তাতে দেখা যাচ্ছে, গত ২৯ নভেম্বর ডি শেষাদ্রি নাইডু নামক এক আইনজীবীকে সুপ্রিম কোর্টে রাজ্যপালের তথা আচার্য সিভি আনন্দ বোসের হয়ে লড়ার জন্য ৯ লক্ষ ৯০ হাজার টাকা মেটাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। জানা যাচ্ছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের কেয়ারটেকার উপাচার্য আচার্যের মামলার খরচ বাবদ ৩০.৫ লক্ষ টাকা পাঠিয়েছেন।

এই বিষয়গুলি সামনে আসতেই রাজ্যপালের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে তদন্তের দাবি জানিয়েছেন, প্রাক্তন উপাচার্যদের সংগঠন সেভ এডুকেশন ফোরাম। তাদের অভিযোগ, এটা একধরণের দুর্নীতি। যার পরিমান ইতিমধ্যেই ৫০ লক্ষ টাকা ছাড়িয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #university, #Cv Ananda bose, #university funds

আরো দেখুন