বিনোদন বিভাগে ফিরে যান

PETA ইন্ডিয়ার ২০২৩ সালের ‘Person of the Year’ হলেন দিয়া মির্জা

December 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পিপলস ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমালস ( PETA) সংস্থার তরফে ‘পারসন অব দ্য ইয়ার ২০২৩’ নির্বাচিত হয়েছেন দিয়া মির্জা। ‘সার্কাসে পশুর ব্যবহার বন্ধে অভিনেত্রীর অঙ্গীকার’ এবং আরও অনেক কিছুর স্বীকৃতি স্বরূপ পশু অধিকার বিষয়ে পুরস্কার পেলেন অভিনেত্রী দিয়া মির্জা।

পেটা ইন্ডিয়া এক বিবৃতিতে বলেছে, “বন্য প্রাণীদের চামড়ার জন্য শোষণের বিরুদ্ধে তাঁর জোরালো প্রচার এবং জীবিত, অনুভূতিসম্পন্ন প্রাণীদের সুরক্ষার অন্যান্য প্রচেষ্টার মধ্যে গৃহহীন প্রাণীদের দত্তক নেওয়ার জন্য তাঁর অবিচল সমর্থন”-এর জন্য প্যানেল বেছে নিয়েছেন এই অভিনেত্রীকে।

মির্জা তাদের সরীসৃপ এবং অন্যান্য বন্য প্রাণীদের চামড়ার জন্য হত্যা বন্ধ করার জন্য PETA ইন্ডিয়ার প্রচারে যোগ দিয়েছিলেন। বিবৃতিতে আরও যোগ করা হয়েছে যে মির্জার প্রোডাকশন হাউস, বর্ন ফ্রি এন্টারটেইনমেন্ট, লাভ ব্রেকআপস জিন্দেগিতে একটি গৃহহীন কুকুরকে উদ্ধার করার জন্য পশু অধিকার সংস্থা থেকে হিরো টু অ্যানিমেলস অ্যাওয়ার্ড পেয়েছেন।

পেটা ইন্ডিয়ার ডিরেক্টর পূর্বা জোশীপুরার নতুন বই ‘Survival at Stake : How Our Treatment of Animals Is Key to Human Existence’-এর ভূমিকা লিখেছিলেন দিয়া মির্জা। সেখানে তিনি দেখিয়েছেন, কীভাবে প্রাণীদের প্রতি মানুষের ব্যবহার সমাজে সরাসরি প্রভাব ফেলছে। দিয়া মির্জা নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, ‘Ellie সবসময়ই স্পেশাল থাকবে। ধন্যবাদ পেটা ইন্ডিয়া।

জোশীপুরার মতে তিনি বিশ্বাস করেন প্রাণীরা সম্মানের যোগ্য। কিন্তু অনেক লোক বুঝতে পারে না যে মানুষ এবং অন্যান্য প্রাণীর মঙ্গল একে অপরের সাথে জড়িত। উদাহরণস্বরূপ, প্রাণী কৃষি বিভিন্ন ধরণের দূষণ এবং অ্যান্টিবায়োটিক প্রতিরোধের পাশাপাশি জলবায়ু বিপর্যয়কে চালিত করছে, সার্স সম্ভবত কোভিড -১৯ এর মতো বন্যপ্রাণীর বাজারে উদ্ভূত হয়েছিল এবং এইচআইভি এবং ইবোলা অন্যান্য প্রাইমেট শিকারকারী মানুষের মধ্যে সংক্রামিত হয়েছিল বলে মনে করা হয়। এখন আইনপ্রয়োগকারী বিশেষজ্ঞরা বলছেন, পশুর প্রতি নিষ্ঠুরতা প্রায়ই মানুষের বিরুদ্ধে ধর্ষণ ও অন্যান্য সহিংস অপরাধের পূর্বসূরী।

উল্লেখ্য, সার্কাসে পশুর ব্যবহারের বিরুদ্ধে সরব হয়েছে পেটা ইন্ডিয়া। সংস্থার তরফে ভারতের একাধিক স্কুলে যাওয়া হয়। সেখানে শিশুদের প্রতি সহানুভূতি প্রদর্শনের গুরুত্ব সম্পর্কে আলোচনার পাশাপাশি সার্কাসে হাতির ব্যবহার বন্ধ করার প্রচার করা হয়। প্রায় চল্লিশ হাজারেরও বেশি শিক্ষার্থীর সঙ্গে কথা বলা বলেছে এই সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bollywood, #Person of the Year, #Dia Mirza, #PETA India

আরো দেখুন