দেশ বিভাগে ফিরে যান

একগুচ্ছ রাজনৈতিক কর্মসূচি নিয়ে আজ দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী, বৈঠক হবে প্রধানমন্ত্রীর সঙ্গে

December 17, 2023 | 2 min read

মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একগুচ্ছ রাজনৈতিক কর্মসূচি নিয়ে আজ রবিবার দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপাধ্যায়। গত সপ্তাহে উত্তরবঙ্গ থেকেই দিল্লি সফরের সুর বেঁধে দিয়েছিলেন মমতা। মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগে, তিনি বলেছেন, ‘বাংলার বকেয়া দাও, না হলে গদি ছাড়ো’। এর থেকেই পরিস্কার যে রাজ্যের বকেয়া ছাড়ার বিষয়ে মোদী সরকার ইতিবাচক উত্তর না পেলে তিনি আরো জোরদার আন্দোলনের পথে হাঁটবেন। তবে সংসদে হামলার ঘটনা এখন হানা মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীদের বড় হাতিয়ার হয়ে উঠেছে। রাজনৈতিক মহলের বক্তব্য, তিন রাজ্যে কংগ্রেসের ভরাডুবির পর ইন্ডিয়া জোটের বৈঠকে আসন সমঝোতা পর্ব চূড়ান্ত করার উপর সবচেয়ে জোর দেবেন মমতা। পাশাপাশি সংসদ হামলা হানা নিয়ে কী ভাবে গেরুয়া শিবিরকে কোণঠাসা করা যায়, সে নিয়েও ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকের আলোচনায় উঠে আস্তে পারে বলেই মত ওয়াকিবহাল মহলের। আগামী ১৯ ডিসেম্বর, মঙ্গলবার দিল্লিতে রয়েছে ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠক। সেখানে যোগ দেবেন তৃণমূল সুপ্রিমো।

জানা গিয়েছে, এবার একগুচ্ছ রাজনৈতিক কর্মসূচি নিয়ে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইন্ডিয়া জোটের বৈঠকের পরদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। জানা গিয়েছে, ২০ ডিসেম্বর, বুধবার সকাল ১১টা নাগাদ সংসদ ভবনে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর মিটিং রয়েছে। মমতার সঙ্গে থাকতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ দলের একাধিক সাংসদ। মূলত বাংলার বকেয়া টাকা আদায়ের দাবি নিয়েই নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর এই সাক্ষাৎ বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, আগের বার প্রধানমন্ত্রীর কাছে রাজ্যের ১.১৫ লক্ষ কোটি টাকা বকেয়া মেটানোর আর্জি জানিয়েছিলেন মমতা। তার আগে ২০২২ সালের আগস্ট মাসে প্রধানমন্ত্রীর হাতে এক লক্ষ কোটির বকেয়ার তালিকা তুলে দিয়ে এসেছিলেন মমতা। এবারেও কোন কোন খাতে রাজ্যের কত টাকার ন্যায্য প্রাপ্য কেন্দ্র আটকে রেখেছে, তার তালিকাও প্রমুখ্যমন্ত্রী তুলে দেবেন বলেই সূত্রের খবর।

আঁটঘাট বেঁধেই মোদীর সঙ্গে ওই বৈঠকে যোগ দেবে তৃণমূল নেতৃত্ব। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কী কী তুলে ধরা হবে, বাংলার মানুষের বঞ্চনার কথা কীভাবে বোঝানো হবে, সব নিয়ে একপ্রস্ত আগের দিনই আলোচনা করে নেবেন তৃণমূল নেতারা। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগের দিনই দিল্লির নতুন বঙ্গভবনে তৃণমূলের সংসদীয় দলের বৈঠক হওয়ার কথা। তাতে দলের সাংসদদের সঙ্গে আলোচনা করে রণকৌশল তৈরি করবেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Narendra Modi, #delhi, #PM Modi, #Didi

আরো দেখুন