খেলা বিভাগে ফিরে যান

বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ৮ উইকেটে জয় ভারতের

December 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক , দৃষ্টিভঙ্গি: একদিনের সিরিজের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে তাদের ঘরের মাঠে নাস্তানাবুদ করে ছাড়লেন ভারতীয় বোলাররা। অর্শদীপ সিং একাই নিলেন ৫ উইকেট। যার ফলে ভারত জিতল ৮ উকেটে।

বোলারের দাপটে আজ জোহানেসবার্গে প্রথমে ব্যাট করে ১২০ রানও তুলতে পারেনি প্রোটিয়া বাহিনী। ১১৬ রানেই অলআউট হয়ে যায় তারা। এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক অ্যাডেন মাকরাম। তিনি ভেবেছিলেন প্রথমে ব্যাট করে ভারতের সামনে বড় রানের টার্গেট দেবেন। কিন্তু ভারতীয় পেসাররা তা হতে দেয়নি।

এদিন প্রথম থেকেই উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। টনি ডে জর্জি (২৮) ও অ্যান্ডিলে ফেলুকায়ো (৩৩) ছাড়া কেউই রান পাননি। রিজা হেনরিক, ভ্যান দের দুশান ও উইয়ান মাল্ডার তিনজনই শূন্য রানে আউট হয়েছেন। অধিনায়ক মাররাম করেছেন মাত্র ১২ রান। শেষে নেমে সামসি ১১ রানের ইনিংস খেলেন। বাকি কেউই ১০ রানের গণ্ডি পেরোতে পারেননি।

আর্শদীপ সিং প্রথম ভারতীয় বোলার হিসেবে আজ দুর্দান্ত নজির তৈরি করলেন। যিনি আজকের ম্যাচের আগে তিনটি একদিনের ম্যাচে খেলে ফেললেও কোনও উইকেট পাননি। আর আজ তিনি চমক দিলেন। তিনিই প্রথম ভারতীয় বোলার, যিনি একদিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটি উইকেট নিলেন। রবিবার জোহানেসবার্গে প্রোটিয়াদের বিরুদ্ধে ১০ ওভারে ৩৭ রান দিয়ে পাঁচ উইকেট নেন এই বাঁ-হাতি পেসার।

ব্যাট করতে নেমে রুতুরাজ গায়কোয়াড় এবং শ্রেয়স আয়ারের উইকেট হারিয়ে সহজ জয় তুলে নিল ভারত। ১৬.৪ ওভারে ২ উইকেটে ১১৭ রান করে ম্যাচ জিতে নেয় ভারত। শ্রেয়স আয়ার এবং সুদর্শন দু’জনেই করেছেন অর্ধশতরান।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #South Africa

আরো দেখুন