দেশ বিভাগে ফিরে যান

বিজেপি বিরোধী কারও সঙ্গে জোট করতে সমস্যা নেই, বললেন মমতা

December 19, 2023 | 2 min read

বিজেপি বিরোধী কারও সঙ্গে জোট করতে সমস্যা নেই, বললেন মমতা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: একগুচ্ছ রাজনৈতিক কর্মসূচি নিয়ে বর্তমানে দিল্লি রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। INDIA জোটের বৈঠকে যোগ দেবেন তিনি। জোটের চতুর্থ বৈঠকের আগে সোমবার সাংবাদিকদের সঙ্গে আলোচনায় মমতা বলেন, ‘বাংলায় কারও সঙ্গে জোটে আমার আপত্তি নেই। তবে আগে ওদের (প্রদেশ কংগ্রেস এবং সিপিএম) অবস্থান স্পষ্ট করতে হবে। সামওয়ান হ্যাজ টু বেল দ্য ক্যাট। বললেন, বিজেপির সঙ্গে আমার আদর্শগত লড়াই। আর সেই লড়াইয়ে অন্য যে কারও সঙ্গে জোটে আমার সমস্যা নেই। দেশ রক্ষা করতে বিরোধীদের একজোট হতেই হবে। এটাই মোদ্দা কথা।’ তাঁর সাফ কথা, ‘চব্বিশে মোদীর জেতা অত সহজ নয়। ওরা তো বাংলার বিধানসভা নির্বাচনে বলেছিল অব কি বার ২০০ পার। হয়েছি কি?’ নেত্রীর বিশ্বাস, ‘ইন্ডিয়া’ একজোট হলে জনতাও জোটবদ্ধ হবে। ওদের মোদী থাকলে আমাদের আছে জনতা।

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্ট্র‌্যাটেজি, যে রাজ্যে যে দল শক্তিশালী, সেই রাজ্যে আসন সমঝোতার ক্ষেত্রে সেই দলকেই শেষ কথা বলতে দিতে হবে। তবে এটা কংগ্রেস কতটা মেনে নিতে পারবে তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। এদিকে ২১ ডিসেম্বর কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক আছে। ইন্ডিয়া জোটের বৈঠকে যে সিদ্ধান্ত হবে সেটা নিয়ে আবার কংগ্রেস নিজেদের মধ্যে বৈঠক করবে। এই আবহে ভোট এগিয়ে এলেও জোটের জটিলতা এখনও কাটছে না।

তবে কংগ্রেস নিয়ে নেতিবাচক কোনও প্রশ্নেই এদিন জবাব দিতে রাজি হননি মমতা। বরং কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী যতটা সম্ভব চেষ্টা করে যাচ্ছেন বলেই প্রশংসাসূচক মন্তব্য করেছেন। অন্য রাজনৈতিক দলের অভ্যন্তরীণ বিষয়ে বলা ঠিক নয় বলে তাঁর মন্তব্য জোটের প্রতি নমনীয় মনোভাবকেই তুলে ধরেছে বলেই মত রাজনৈতিক মহলের একাংশের। এদিন সন্ধ্যায় ১৮৩ নম্বর সাউথ অ‌্যাভিনিউয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দীর্ঘক্ষণ তাঁদের মধ্যে কথা হয়। ইন্ডিয়া বৈঠকের আগে এই বৈঠক তাৎপর্যপূর্ণ। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভিও মমতার সঙ্গে এদিন রাতে দেখা করে গিয়েছেন।

বুধবার বাংলার বকেয়া টাকার দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন মুখ্যমন্ত্রী। তার আগে বাংলার পাওনা আটকে রাখা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। মমতা বলেছেন, “১০০ দিনের কাজের টাকায় ওরা শুধুমাত্র বাংলাকে বঞ্চিত করেছে। এই কাজের সূত্রে গরিব মানুষের স্বার্থ জড়িয়ে। সেই টাকাও এরা দিচ্ছে না। পার্টি কালারে কেন সরকারি কর্মসূচি! মেজরিটি বলে যা খুশি করবে? গেরুয়া ত্যাগের প্রতীক। কিন্তু ওরা তো সব ভোগী। আমার গেরুয়া নিয়ে আপত্তি নেই। আজ ওরা পাওয়ারে আছে, কাল হয়তো থাকবে না। ওরা বিরোধীশূন্য রাজনীতি চালু করতে চাইছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#INDIA alliance, #Mamata Banerjee, #bjp, #tmc, #alliance, #Oppositions

আরো দেখুন