দেশ বিভাগে ফিরে যান

৮১ কোটি ভারতীয়র AADHAR তথ্য সত্যি কি ডার্ক ওয়েবে বিক্রি? ৪ জনের গ্রেপ্তারীর পর ফের প্রশ্ন

December 20, 2023 | 2 min read

৮১ কোটি ভারতীয়র AADHAR তথ্য সত্যি কি ডার্ক ওয়েবে বিক্রি?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ সম্পর্কিত ডেটা ফাঁসের ঘটনায় দিল্লি পুলিশ বিভিন্ন রাজ্য থেকে চারজনকে গ্রেপ্তার করেছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির একটি তদন্তের পরে এই গ্রেপ্তার করা হয়েছে, এবং তারপর জানা গেছে যে ৮১ কোটিরও বেশি ভারতীয়দের আধার এবং পাসপোর্ট রেকর্ড সহ ব্যক্তিগত তথ্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডেটা ব্যাঙ্ক থেকে দুই মাস আগে ফাঁস করা হয়েছে এবং ডার্ক ওয়েবে বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছে। .

একটি কেন্দ্রীয় সংস্থার সূত্রে জানা গেছে,, ঘটনাটি প্রাথমিকভাবে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) কে রিপোর্ট করা হয়েছিল, যা কিনা কম্পিউটার নিরাপত্তার ঘটনাগুলি মোকাবেলার জন্য গঠিত কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য মন্ত্রকের অধীনে একটি নোডাল সংস্থা।

প্রাসঙ্গিক বিভাগগুলির দ্বারা যাচাইকরণের পরে, CERT-In আবিষ্কার করেছে যে প্রায় ১ লক্ষ ব্যক্তির তথ্য নমুনা হিসাবে প্রদর্শন করা হয়েছিল। পরবর্তীকালে, যাচাইয়ের জন্য ৫০ জন ব্যক্তিকে বেছে নেওয়া হয়েছিল, এবং তাদের বিবরণ মিলেছে, যার ফলে কর্তৃপক্ষ একটি বিস্তৃত তদন্ত শুরু করেছে। তথ্য ফাঁসের প্রতিক্রিয়ায় দিল্লি পুলিশ এই মাসের শুরুতে একটি FIR নথিভুক্ত করেছে।

গ্রেপ্তার হওয়া চার ব্যক্তিদের মধ্যে একজন ওডিশা থেকে প্রযুক্তি বিদ্যায় স্নাতক, হরিয়ানার দুজন স্কুল ড্রপআউট এবং ঝাঁসির একজনকে গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়েছিল এবং দিল্লির আদালতে হাজির করা হয়েছিল। আদালত তাদের সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। মামলার সাথে জড়িত একজন কর্মকর্তা প্রকাশ করেছেন যে প্রাথমিক জিজ্ঞাসাবাদের সময়, অভিযুক্ত ব্যক্তিরা দাবি করেছিল যে তারা তিন বছর আগে একটি গেমিং প্ল্যাটফর্মে দেখা করেছিল এবং দ্রুত আর্থিক লাভের জন্য ডেটা চুরি করার সিদ্ধান্ত নিয়েছিল।

এছাড়াও, অভিযুক্ত ব্যক্তিরা দাবি করেছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং আধারের সমতুল্য পাকিস্তানের কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্র থেকে ডেটাও চুরি করেছে। পুলিশ হেফাজতে থাকা সত্ত্বেও, বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা তথ্য চুরিতে নিযুক্ত পদ্ধতিগুলি সনাক্ত করতে গ্রেপ্তার ব্যক্তিদের সক্রিয়ভাবে জিজ্ঞাসাবাদ করছেন।

নভেম্বরে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর তথ্য ফাঁসের প্রমাণ স্বীকার করেছেন কিন্তু জোর দিয়েছিলেন যে এটি চুরির ঘটনা নয়। সাম্প্রতিক গ্রেপ্তারগুলি তৃণমূল কংগ্রেসের সাংসদ সাকেত গোখলে পুরোনো অভিযোগগুলোকে সঠিক প্রমান করছে। রাজ্যসভায় তাঁর প্রশ্নের জবাবে ডেটা লঙ্ঘনের বিষয়ে সরকারকে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ করেছিলেন সাকেত। ৮ ডিসেম্বর, চন্দ্রশেখর সংসদকে জানিয়েছিলেন যে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা রক্ষণাবেক্ষণ করা সেন্ট্রাল আইডেন্টিটি ডেটা রিপোজিটরি থেকে আধার ডেটার কোনও লঙ্ঘন হয়নি, জানুয়ারী ২০১৮ থেকে অক্টোবরের ২০২৩মধ্যে ভারতীয় নাগরিকদের প্রভাবিত করে ডেটা লঙ্ঘনের ১৬৫টি ঘটনা ঘটেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#dark web, #Aadhar Card, #arrest, #aadhar details

আরো দেখুন