রাজ্য বিভাগে ফিরে যান

শীত-উৎসবের মরসুমে ফের করোনার আতঙ্ক

December 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন, তারপরেই বর্ষপূর্তির আনন্দ। তবে বছর শেষে আবারও চোখ রাঙাচ্ছে করোনা। ইতিমধ্যেই করোনার সংক্রমণে ভারতে পাঁচজনের মৃত্যুর ঘটনা সামনে এসেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, চারজনের মৃত্যুই হয়েছে কেরলে। অপরজনের বাড়ি উত্তরপ্রদেশে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সোমবার দেশে করোনার জেএন.১ ভ্যারিয়েন্টের উপস্থিতি সম্পর্কে সতর্ক করেছিল। চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মঙ্গলবার স্বাস্থ্য ভবনে বৈঠক হয়েছে। কোভিড-যুদ্ধে স্বাস্থ্যমন্ত্রক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) জারি করলেও রাজ্যের তরফে এখনও তেমন কোনও নির্দেশিকা জারি হয়নি।

পশ্চিমবঙ্গে এখনও নতুন ভ্যাররিয়েন্টে আক্রান্তেরও সন্ধান মেলেনি। রাজ্যের স্বাস্থ্যগসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, “কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে বুধবার আলোচনা করবে সব রাজ্যণ। এরপর রাজ্যের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এসওপি তৈরি রয়েছে, অবস্থা বুঝে ব্যবস্থা হবে।” স্বাস্থ্য।দপ্তরের বিশেষজ্ঞদের অভিমত, শীতে উৎসবের মরশুমে মাস্ক ব্যসবহার করা দরকার। শারীরিক দুরত্ব বজায় রাখতে হবে।

স্বাস্থ্য ভবনের দাবি, আপাতত রাজ্যে কোনও কোভিড আক্রান্তের সন্ধান মেলেনি। তবে বেলেঘাটা আইডি এবং এমআর বাঙুরের আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত। কোভিড চিকিৎসায় দুই হাসপাতালে যথাক্রমে ৩৩ ও ৩০টি শয্যা বরাদ্দ। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ মেনে দুটি হাসপাতালেই মক ড্রিল হয়েছে। সিসিইউ, আইসিইউ শয্যা , মেডিক্যা ল অক্সিজেন পাইপ লাইন পরীক্ষা সম্পূর্ণ।


করোনার দাপটের জেরে ইতিমধ্যে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার বিমানবন্দরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। বিশ্বজুড়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19

আরো দেখুন