রাজ্য বিভাগে ফিরে যান

আজ বাংলা পরীক্ষায় বসলেন রাজ্যের কর্মরত আইএএস, আইপিএসরা

December 20, 2023 | < 1 min read

আজ বাংলা পরীক্ষায় বসলেন রাজ্যের কর্মরত আইএএস, আইপিএসরা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার পাবলিক সার্ভিস কমিশনের (PSC) কড়া নজরদারিতে রাজ্য প্রশাসনে কর্মরত আইএএস-আইপিএস প্রভৃতি সর্বভারতীয় ক্যাডারের আধিকারিকদের জন্য বাংলা পরীক্ষা দিতে বসছেন । এই পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি আগেই জারি করেছিল PSC।

আজ PSC সদর দপ্তরের কনফারেন্স হলে পরীক্ষায় বসছেন আধিকারিকরা। তাতে নিয়মাবলী জানিয়ে দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে প্রকাশ, ক্লিপ বোর্ড, ব্যাগ, মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ, ই-বুক সহ যে কোনও ধরনের ইলেকট্রনিক বস্তু নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। নিয়ম অমান্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

সর্বভারতীয় ক্যাডারের আধিকারিকরা যে রাজ্যে স্থানীয় সরকারের অধীনে কাজ করেন সেখানকার ভাষা তাঁর মাতৃভাষা না হলে চাকরি করতে করতে তা শিখে নেওয়ার নিয়ম। নির্ধারিত সময়ের মধ্যে ওই ভাষার পরীক্ষায় পাশ করতে না পারলে তাঁর বেতনবৃদ্ধি বন্ধ হয়ে যায়। PSC বছরে দু’বার আধিকারিকদের বাংলার পরীক্ষা নেয়। পিএসসি নভেম্বর মাসে এই পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করার সময় জানিয়েছিল, বাংলা মাতৃভাষা নয় এমন যে সর্বভারতীয় ক্যাডারের আধিকারিকরা গত পাঁচ বছরের মধ্যে রাজ্য প্রশাসনে যোগ দিয়েছেন, তাঁরা পরীক্ষায় বসতে পারবেন।

মোট ১০০ নম্বরের তিন ঘণ্টার লিখিত পরীক্ষা। বাংলা পরীক্ষায় অনুবাদ, প্রবন্ধ রচনা, চিঠি ও সার সংক্ষেপ লেখা প্রভৃতি থাকে। লিখিত পরীক্ষার পাশপাশি ৫০ নম্বরের মৌখিক পরীক্ষাও দিতে হয়। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, আঞ্চলিক ভাষার পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলে রাজ্য সরকারের তরফে এক হাজার টাকা পুরস্কার পান আধিকারিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #PSC, #IPS, #IAS

আরো দেখুন