উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আসছে পরিযায়ী পাখির দল, শীতে সেজে উঠছে রসিক বিল

December 21, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে: natureinfocus

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্ষার পর থেকেই শুরু হয়ে গিয়েছিল রসিক বিল সাফাইয়ের কাজ। কারণ, শীত পড়তেই আসে পরিযায়ী পাখির দল। প্রায় ৩০ হেক্টর বিলের কচুরিপানা সাফাই করেছে জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট কমিটি। এবার বিদেশি পাখির আনাগোনা বেড়েছে। পরিষ্কার জল আর বিলে পাখিদের রসদ মাছ থাকায় ভিড় বাড়ছে। বনদপ্তর মনে করছে, গত বছরের তুলনায় যা প্রায় তিনগুণ বেশি পাখি আসতে পারে রসিক বিলে। জানুয়ারিতে রসিক বিলে পাখি গণনা হবে। প্রচুর পাখি আসায় খুশি পরিবেশপ্রেমীরা। পাখিদের যাতে বিরক্ত করা না হয়, সেই মর্মে বনদপ্তর প্রচার চালাচ্ছে।

বনদপ্তরের অধিকারিকরা জানাচ্ছেন, অক্টোবরের শেষ থেকে বিদেশি পাখি আসতে শুরু করেছে এখানে। পরিবেশপ্রেমী সংগঠনের বক্তব্য, প্রতিবছরই রসিক বিলে প্রচুর পরিযায়ী পাখি আসে। রসিক বিলে সাইবেরিয়া, মঙ্গোলিয়া, ইউক্রেন, চীন-সহ একাধিক দেশ থেকে পাখি এসেছে রসিক বিলে। লেজার হুইসলিংক ডাক, গাডোয়াল, রেড ক্রেস্টেড পোচার্ড, কমন টিল, ফেরোজিনাস ডাক, কিরে হিরণ, পারপেল হিরণ, লিটিল এগ্রেট, জাকানা-সহ প্রায় ৫০টি প্রজাতির পাখি এসেছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, গতবছর ৩৮৪৫টি পাখি এসেছিল বিলে। এ বছরে এখনও পর্যন্ত ন’হাজারের বেশি পাখি এসেছে বলে মনে করা হচ্ছে। জানুয়ারিতে প্রতিবছর পাখি গণনা হয়।

জানা গিয়েছে, বিপ কচুরিপানায় ঢাকা পড়েছিল। এবার বর্ষার পরপরই কচুরিপানা পরিষ্কার করা শুরু হয়। এখনও সে কাজ চলছে। তারই সুফল মিলল বলে দাবি বনদপ্তরের। কচুরিপানা না থাকায় পাখিদের খাবার মিলছে সহজেই। কেউ যেন বিলে মাছ ধরতে না নামেন তার প্রচার করা হচ্ছে। এবার প্রজননের জন্য রসিক বিলে আরও ভাল পরিবেশ পাচ্ছে পাখিরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rasikbil, #Birds

আরো দেখুন