দেশ বিভাগে ফিরে যান

বিরোধী শূণ্য সংসদে পাশ একাধিক বিল

December 22, 2023 | < 1 min read

বিরোধী শূণ্য লোকসভায় পাশ নির্বাচন কমিশনার নিয়োগের বিতর্কিত বিল

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের পছন্দের কমিটি গড়ার বিল পাশ করলো কেন্দ্র। সুপ্রিম কোর্টের রায় বদলাতে সংশ্লিষ্ট আইনের সংশোধনী বিল এনেছে বিজেপি সরকার। বিলের প্রস্তাব অনুযায়ী মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের বাছাইয়ের কমিটিতে প্রধানমন্ত্রী, লোকসভার গরিষ্ঠ বিরোধী দলের নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্যকে নিয়ে কমিটি বাছাই করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি কে এন জোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের নির্দেশ ছিল বাছাইয়ের কমিটিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে রাখা দরকার। তবে জোসেফ বলেছিরলেন সংসদে আইন পাশ না হওয়া পর্যন্ত এই নির্দেশ জারি থাকবে। মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগে ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ তীব্র হওয়া নিয়ে বহু অভিযোগ জমা পড়েছিল সুপ্রিম কোর্টে।

যদিও এই সমস্ত উদ্বেগ, বিরোধিতার কোনও পরোয়াই করল না সরকার। বরং এদিন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন মেঘওয়াল লোকসভায় বিল নিয়ে আলোচনার সময় বলেছেন, ১৯৯১ সালের আইনে যে খামতি ছিল, তা দূর করতে এই বিল আনা হয়েছে। কিন্তু সরকারের এই যুক্তি মানতে নারাজ বিরোধীরা। তাদের যুক্তি, নির্বাচন কমিশনের শীর্ষ আধিকারিকদের নিযুক্তির ক্ষেত্রে আর কোনও নিরপেক্ষতা থাকবে না। ফলে দেশের ভোট পরিচালনাকারী সংস্থার কোনও স্বায়ত্তশাসন থাকবে না।

বৃহস্পতিবার কার্যত বিরোধী শূণ্য লোকসভায় পাশ হয়ে যায় বিলটি। একের পর এক সাংসদকে বাইরের রাস্তা দেখানো হচ্ছে। মোদী সরকার পাশ করিয়ে নিচ্ছে একের পর এক বিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha, #Oppositions, #commissioner recruitment bill

আরো দেখুন