দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

প্লাস্টিক মুক্ত দীঘা করতে অভিনব উদ্যোগ

December 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিধি রয়েছে। রয়েছে নজরদারিও। তা সত্ত্বেও প্লাস্টিক মুক্ত হচ্ছে না সৈকত শহর দিঘা। কোথাও প্রকাশ্যে, আবার কোথাও লুকিয়ে পলিথিন এবং প্লাস্টিকের ব্যবহার চলছে বলে অভিযোগ। এবার তাই অভিনব উদ্যোগ নিল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা।

পর্যটকরা খাওয়ার পর চিপসের প্যাকেট, বাদামের প্যাকেট সহ অন্যান্য খাবারের খালি প্যাকেট কিংবা জল বা ঠাণ্ডা পানীয়ের খালি বোতল সৈকতেই ফেলে দেন। এবার থেকে এটা কোনওভাবেই করা যাবে না। বেশ কয়েকটি বর্জ্যবাহী ঠেলাগাড়ি নির্দিষ্ট সময় অন্তর সেই পরিত্যক্ত সামগ্রীগুলি পর্যটকদের কাছ থেকে সংগ্রহ করবে। বড়দিনের আগেই তা চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা সূত্রে জানা গিয়েছে, সারাদিন ছ’সাতটি বর্জ্যবাহী ঠেলাগাড়ি ওল্ড দীঘা ও নিউ দীঘার সৈকতে ঘোরাঘুরি করবে। সংস্থার কর্মীরা বাঁশি বাজিয়ে ঠেলাগাড়ি নিয়ে পর্যটকদের কাছে গিয়ে হাজির হবেন। তারপর তাঁদের কাছ থেকে সেই বর্জ্য সংগ্রহ করে গাড়িতে তুলবেন। সেগুলি বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের অধীন জায়গায় ডাঁই করা হবে। প্লাস্টিকের বোতল ও প্যাকেটগুলি ক্র্যাশার মেসিনে ক্র্যাশ করা হবে। তারপর রিসাইকেল পদ্ধতির মাধ্যমে অন্যান্য কাজে ব্যবহার হবে। যেগুলি একেবারে ব্যবহারের অযোগ্য, সেগুলি পুড়িয়ে ফেলা হবে। তবে শুরুর দিনগুলিতে মাইকিং করে পর্যটকদের সচেতন করা হবে। তবে সচেতনতা প্রচার সত্ত্বেও কিংবা ঠেলাগাড়ির ব্যবহার শুরু হওয়ার নিয়ম না মেনে কেউ যদি ওইসব সামগ্রী সৈকতে ফেলেন, তাহলে তাঁদের আর্থিক জরিমানা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Plastic, #Digha

আরো দেখুন