দেশ বিভাগে ফিরে যান

ভোটার তালিকায় নাম তুলতে নতুন ভোটারদের অনীহা, কেন?

December 23, 2023 | < 1 min read

ভোটার তালিকায় নাম তুলতে নতুন ভোটারদের অনীহা, কেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নতুন বছর শুরু হতে আর বাকি মাসখানেক সময়। ২০২৪ মানেই হাজির লোকসভা নির্বাচন। গণতন্ত্রের বৃহৎ উৎসবের আগে সর্বদলীয় বৈঠকে ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরির দাবি ওঠে। সেই মতোই পয়লা নভেম্বর থেকে শুরু হয় ভোটার তালিকায় নাম তোলা ও সংশোধনের কাজ। ভোটার তালিকায় সংশোধন ও নাম নথিভুক্তিকরণের কাজ চলেছে ৯ ডিসেম্বর পর্যন্ত।

কিন্তু নতুন ভোটারদের নাম তোলার প্রতি অনীহা দেখা গিয়েছে এবার। এবছর যত সংখ্যক নতুন ভোটারের নাম তালিকায় তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়, শেষমেশ তা পূরণ হয়নি। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে এবার ভোটার তালিকায় নাম তোলার আবেদন জমা পড়েছে ১০ লক্ষের মতো। ১৭ ঊর্ধ্ব এবং ১৮ বছরে পা দেওয়া তরুণ-তরুণীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। তাঁরা প্রত্যেকেই যাতে ফর্ম জমা দেন, তার জন্য বিএলওদের নির্দেশ দিয়েছিলেন কমিশনের কর্তারা। কর্মসূচি মেটার পর হিসেব করে দেখা গিয়েছে, লক্ষ্যমাত্রার নিরিখে নতুন ভোটার হওয়ার যোগ্য অন্তত ৫ লক্ষ তরুণ-তরুণী এবার ফর্ম জমাই দেননি।

কয়েক সপ্তাহ ধরে নতুন ভোটারদের অনাগ্রহ নিয়ে প্রত্যেক জেলার সঙ্গে আলোচনা করে মুখ্য নির্বাচন আধিকারিকের অফিস। কেন তাঁরা এই মানসিকতা নিয়ে চলছেন, তা জানতে চাওয়া হয় জেলার ওসি ইলেকশনদের কাছে। তার উত্তরে অনেকেই জানান, যেহেতু এখন ভোটার তালিকার নাম তোলার সুযোগ রয়েছে বছরে চারবার, তাই কেউ তাড়াহুড়ো করতে চান না। বিএলও’রা যখন এই তরুণ-তরুণীদের বাড়িতে গিয়ে তাঁদের ফর্ম জমার পরামর্শ দিচ্ছেন, তখন তাঁদের একটা অংশ জানাচ্ছেন, তাঁরা পরে নাম তুলবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Voters list, #Voters, #Young voters, #New Voters

আরো দেখুন