আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

যুদ্ধক্ষেত্রগুলিতে নিহত সাংবাদিকদের সংখ্যা দ্বিগুণ হয়েছে ২০২৩ সালে

December 23, 2023 | < 1 min read

যুদ্ধক্ষেত্রগুলিতে নিহত সাংবাদিকদের সংখ্যা দ্বিগুণ হয়েছে ২০২৩ সালে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যুদ্ধক্ষেত্রগুলিতে নিহত সাংবাদিকদের সংখ্যা গত তিন বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে ২০২৩ সালে। আফগানিস্তান, সিরিয়া, ক্যামেরুন ও ইউক্রেনের মতো দেশগুলিতে অন্তত দু’জন করে সাংবাদিককে প্রাণ হারাতে হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের সংস্থা ইউনেস্কোর বার্ষিক পর্যালোচনায় এমনই তথ্য উঠে এসেছে।

ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল অড্রে আজাউলে এক প্রেস বিবৃতিতে নিহত সংবাদমাধ্যম কর্মীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছেন, সাধারণ মানুষের মতোই সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট পক্ষগুলিকে। এজন্য আন্তর্জাতিক আইনে নির্ধারিত প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়েছেন তিনি। যদিও তালিবান ইউনেস্কোর দাবি মানতে চায়নি। তাদের দাবি, গত এক বছরে আফগানিস্তানে কোনও সাংবাদিক খুন হননি। তালিবান সরকারের এক আধিকারিক জাবিউল্লাহ মুজাহিদ গাজার প্রসঙ্গ টেনে ইজরায়েলকে নিশানা করেছেন। তাঁর দাবি, গাজায় বহু সাংবাদিক মারা গিয়েছেন। আর এই অপরাধের দায় ইজরায়েলকে সমর্থনকারী দেশগুলির। তাদের দিকেই আঙুল তোলা উচিত।

উল্লেখ্য কয়েকদিন আগেও সাংবাদিকদের উপর হামলা চালানোর অভিযোগ ওঠে ইজরায়েলী নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। তুরষ্কের আন্দালু সংবাদপত্র জানিয়েছে, ১৫ ডিসেম্বর পূর্ব জেরুজালেমে তাঁদের সাংবাদিক মুস্তাফা আল-খারৌফকে রাস্তায় ফেলে মারধর করেছে ইজরায়েলী বাহিনী। রেহাই পাননি আল-খারৌফের সঙ্গে থাকা চিত্র সাংবাদিক ফাইয়াজ আবু রুমাইলাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #journalists, #War, #Dead

আরো দেখুন