হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বিবেকানন্দকে ‘বামপন্থী প্রোডাক্ট’ বলে অপমান বঙ্গ BJP-র সভাপতি সুকান্তর? দেখুন ভিডিও

December 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্রিগেডে ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচির মাঝেই বিতর্কে জড়ালেন বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। রবিবার ময়দানে চলছিল ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচি, তাতে যোগ দিয়েছিলেন সুকান্ত। সেখানে সাংবাদিকদের করা প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্বামী বিবেকানন্দের নাম না উল্লেখ করলেও, তাঁকে নিয়েই বিরূপ মন্তব্য করে বসেন গেরুয়া সাংসদ সুকান্ত মজুমদার। যা ঘিরে ক্ষুব্ধ নেটিজেনদের একাংশ। সুকান্তর মন্তব্যকে ঘিরে সমাজ মাধ্যমেও সমালোচনার ঝড় বইছে। আক্রমণ শানিয়েছে এ রাজ্যের শাসক দলও।

‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচিকে কেন্দ্র করে জোর চর্চা চলছিল বিগত ক’দিন যাবৎ। স্বামী বিবেকানন্দ বলেছিলেন, ‘গীতাপাঠ অপেক্ষা ফুটবল খেলিলে তোমরা স্বর্গের নিকটবর্তী হইবে’। গীতাপাঠের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলছেন আমজনতা। অনেকেই স্বামীজির বাণীকে হাতিয়ার করেছেন। অন্যদিকে, মুখে লক্ষ কণ্ঠ বললেও সংখ্যাটা ধারে কাছেও পৌঁছয়নি। মোদীও আসেননি। এই অনুষ্ঠান প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে গিয়ে সুকান্তকে বলতে শোনা যায়, “বাংলা বহু যুগ ধরে সনাতনী সংস্কৃতির ধারক, বাহক। ভক্তি আন্দোলনের পীঠস্থান ছিল বাংলা। মাঝে বাংলা কিছুটা বিচ্যুত হয়েছিল, বামপন্থীদের দ্বারা। এখন দেখতে পাচ্ছেন না অল্প বিদ্যা ভয়ংকরী। গীতাপাঠের থেকে ফুটবল খেলা ভালো যারা বলছেন তারা বামপন্থী প্রোডাক্ট। এখন বাংলা সঠিক পথে যাবে। আজকে থেকে শুরু হচ্ছে সঠিক পথে যাওয়া।”

এহেন মন্তব্যের পরই শুরু হয় বিতর্ক। বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে। কারণ, গীতাপাঠ অপেক্ষা ফুটবল খেলা ভাল, এ’কথা স্বামী বিবেকানন্দই বলেছিলেন। বলাবাহুল্য, নাম না উল্লেখ করলেও, সুকান্ত কার্যত স্বামী বিবেকানন্দকেই অপমান করেছেন। একজন সাংসদ, অধ্যাপকের এহেন মন্তব্যে স্তম্ভিত শিক্ষিত ও সংস্কৃতিমনস্ক সমাজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #sukanta majumder, #vivekananda, #HTK

আরো দেখুন