দেশ বিভাগে ফিরে যান

সবার পাকা বাড়ি: মোদী সরকারের পারফরম্যান্স ‘পুওর’, বলছে রিপোর্ট

December 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের প্রত্যেক গরিব মানুষের মাথার উপর ছাদ থাকবে। প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনেই লোকসভা নির্বাচন। এই বিষয়টিকেই আরও জোরালভাবে প্রচার করতে শুরু করেছে বিজেপি। কিন্তু নরেন্দ্র মোদী এই প্রতিশ্রুতি পূরণ করলেন? এমনিতেই এই বিষয়ে বাংলার মানুষের অভিজ্ঞতা বেশ তিক্ত। বছর খানেকের উপর আবাস যোজনার টাকা বন্ধ করে রেখেছে কেন্দ্র। কিন্তু ডাবল ইঞ্জিনের সরকারের রাজ্যগুলির অবস্থা কী?

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের রিপোর্টে দেখা যাচ্ছে, দেশজুড়ে পাকা বাড়ি দেওয়ার কাজের নিরিখে মোদী সরকারের পারফরম্যান্স বা কাজের অগ্রগতি ‘পুওর’। গুজরাত, উত্তরপ্রদেশের মতো ডাবল ইঞ্জিন রাজ্য সহ ১২টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলকে টাকা দেওয়া সত্ত্বেও বলার মতো কাজই হয়নি। কেন্দ্রীয় প্রকল্প। তাই রাজ্য সরকারের উপর বাড়ি তৈরির দায়িত্ব থাকলেও সম্পূর্ণ নজরদারি চালায় কেন্দ্রই। কাজেই বিরোধীদের প্রশ্ন, সবার মাথায় ছাদের গ্যারান্টি দিয়ে সাফল্যের কৃতিত্ব যদি মোদি নিতে পারেন, তাহলে ব্যর্থতার দায়িত্ব তিনি কেন নেবেন না? এতদিন মোট টার্গেটের অধিকাংশই বাংলা পূরণ করে দিত। ফলে সূচকে অন্য রাজ্যের কমবেশি ব্যর্থতার প্রভাব পড়ত না। এবার তো এ রাজ্যের অনুমোদিত ১১ লক্ষ বাড়ির টাকাও আটকে রেখেছে মোদী সরকার। ফলে আবাস প্লাসের কাজ বন্ধ। তার প্রভাব পড়ছে গোটা দেশের গড় হিসেবে।

সম্প্রতি ‘টোয়েন্টি পয়েন্ট প্রোগ্রাম’ সংক্রান্ত ত্রৈমাসিক (এপ্রিল থেকে জুন ২০২৩) রিপোর্ট প্রকাশ করেছে পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রক। এই রিপোর্টে তুলে ধরা হয়েছে সড়ক উন্নয়ন, গরিবদের জন্য বাড়ি তৈরি, অঙ্গনওয়াড়ি, বিদ্যুৎ সরবরাহ, খাদ্য নিরাপত্তা, স্বনির্ভর গোষ্ঠীর উন্নয়ন সহ একাধিক প্রকল্পের অগ্রগতি। পাশাপাশি, উঠে এসেছে এই সব প্রকল্পের আর্থ-সামাজিক প্রভাবের দিকটিও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Awas Yojana

আরো দেখুন