কলকাতা বিভাগে ফিরে যান

নিউটাউনের মেলায় প্রকাশ্যে বিক্রি হচ্ছে ‘আগ্নেয়াস্ত্র’?

December 27, 2023 | < 1 min read

নিউটাউনের মেলায় প্রকাশ্যে বিক্রি হচ্ছে ‘আগ্নেয়াস্ত্র’?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সরকারি মেলায় দেদার বিকোচ্ছে আগ্নেয়াস্ত্র? ‘আগ্নেয়াস্ত্র’ বটে! তা পাহারা দিচ্ছে পুলিশ। রাজ্যের মহিলারা বাড়িতে বসে বানান এ’সব অস্ত্র। তবে এতে ঘায়েল হয় কীট পতঙ্গ। নিউটাউনের সরস মেলায় বিক্রি হচ্ছে ক্ষতিকারক পোকামাকড় মারার জিনিসপত্র। এই আগ্নেয়াস্ত্র হল জৈব পদ্ধতিতে তৈরি এক ধরনের কীটনাশক। কাঁচালঙ্কা, রসুন, দোক্তাপাতার মারাত্মক ঝাঁঝ রয়েছে বলেই নাম দেওয়া হয়েছে ‘আগ্নেয়াস্ত্র’। দাম মাত্র ৫০ টাকা। স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা বাড়িতে এই অস্ত্র তৈরি করেন। বিক্রেতাদের দাবি, কাজেও হিট এই কীটনাশক।

বাংলায় পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দপ্তরের উদ্যোগে ও আনন্দধারা প্রকল্পের তত্ত্বাবধানে বিশ্ববাংলা গেট সংলগ্ন নিউটাউন মেলা গ্রাউন্ডে সরস মেলা শুরু হয়েছে। দোসরা জানুয়ারি পর্যন্ত চলবে মেলা। দুপুর ১২টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা থাকবে মেলা। মেলায় নজর কেড়েছে ছয় নম্বর স্টলটি, সেখানে হাওড়ার উদয়নারায়ণপুরের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা স্টল দিয়েছেন। সেখানেই বিক্রি হচ্ছে আগ্নেয়াস্ত্র। কীটনাশকের বোতলের গায়ে ‘আগ্নেয়াস্ত্র’ লেখা।
‘নিমাস্ত্র’ নামে আরও এক ধরনের কীটনাশক বিক্রি হচ্ছে। গাছের ভিটামিনের জন্য ‘অমৃত জল’।

জানা যাচ্ছে, জৈব পদ্ধতিতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে কীটনাশক তৈরি করানো হচ্ছে। কাঁচালঙ্কা, রসুন, মতিহার দোক্তাপাতা, কলসি পাতা বেটে মেশানো হয় গোমূত্রের সঙ্গে, তারপর তৈরি হচ্ছে কীটনাশক। তারপর তা ফুটিয়ে মিশ্রন ছেঁকে বোতলবন্দি করে বিক্রি হয়। বেগুন, শসা, ঢেঁড়শ প্রভৃতি সব্জিতে পোকা দমনের জন্য এ আগ্নেয়াস্ত্র একেবারে মোক্ষম। সব্জি কিনতে এসে বহু ক্রেতা আগ্নেয়াস্ত্র কিনচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #mela, #newtown, #Agneyastro

আরো দেখুন