রাজ্য বিভাগে ফিরে যান

গঙ্গাসাগর মেলায় এবার ইসরো-এর সহায়তায় GPS এবং স্যাটেলাইট ট্র্যাকিং

December 27, 2023 | < 1 min read

গঙ্গাসাগর মেলায় এবার ইসরো-এর সহায়তায় GPS এবং স্যাটেলাইট ট্র্যাকিং

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দক্ষিণ ২৪ পরগনা জেলায় আগামী মাসে অনুষ্ঠিতব্য ‘গঙ্গাসাগর মেলা’ চলাকালীন তীর্থযাত্রীদের কোনও অসুবিধার সম্মুখীন না হওয়ার জন্য সমস্ত ব্যবস্থা নিচ্ছে, এদিন পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জানানো হয়েছে। এদিন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাগর দ্বীপে এই বার্ষিক মেলার প্রস্তুতির পর্যালোচনা করেন।

‘মকর সংক্রান্তি’ উপলক্ষে গঙ্গা ও বঙ্গোপসাগরের সঙ্গমে পবিত্র স্নান করতে দেশ ও বাইরে থেকে লক্ষ লক্ষ তীর্থযাত্রী জড়ো হন। এই বছর, গঙ্গাসাগর মেলা ৮ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারির মধ্যে অনুষ্ঠিত হবে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, গঙ্গাসাগর ভারতের সবচেয়ে বড় মেলা। এই বছর কমপক্ষে ৪০ লক্ষ লোকের সমাগম হবে। তীর্থযাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয় সে জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এই মেলা সুষ্ঠভাবে পরিচালনা করতে প্রায় ১০,০০০পুলিশ কর্মী মোতায়েন করা হবে। ট্র্যাফিক নিয়মের পরিকল্পনা করা হয়েছে এবং জলের মধ্যেও টহল দেওয়া হবে। আইনশৃঙ্খলা কোনও মূল্যে আপস করা হবে না। মেডিকেল ইউনিটগুলিও স্ট্যান্ডবাই থাকবে।

জানা যাচ্ছে, ইসরো-এর সহায়তায় জিপিএস এবং স্যাটেলাইট ট্র্যাকিংয়ের” মাধ্যমে যানবাহন চলাচলের তদারকি করা হবে।এই বার্ষিক সমাবেশকে পরিবেশবান্ধব করার জন্যও প্রচেষ্টা নেওয়া হচ্ছে। সাগর দ্বীপের চারপাশে প্রয়োজনীয় ড্রেজিং কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sattelite, #GPS, #Sattelite tracking, #Gangasagar Mela

আরো দেখুন