উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিলিঙের চৌরাস্তায় হকার মার্কেট গড়া নিয়ে অশান্তি?

December 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দার্জিলিংয়ের ম্যালে গেলে একবার অন্তত মহাকাল মন্দিরের রাস্তায় হাঁটেন না, এমন মানুষ পাওয়া দুষ্কর। আবহাওয়া ভাল থাকলে সেখানে দাঁড়িয়েই কাঞ্চনজঙ্ঘা দেখা যায়৷ পর্যটকদের পাশাপাশি স্থানীয় মানুষও সেই টানে প্রার্তভ্রমণ করেন রাজভবন পর্যন্ত বিস্তৃত ওই পথে৷ সেই রাস্তার ধারে হকার্স মার্কেটের পরিকল্পনা করা হচ্ছে৷ উল্লেখ্য, দার্জিলিঙের অন্যতম জনপ্রিয় জায়গা হল এই চৌরাস্তা। সেখানে হকার মার্কেট গড়ার উদ্যোগকে কেন্দ্র করে তৈরি প্রতিবাদে নেমেছে পরিবেশপ্রেমী সংগঠন।

সামাজিক ও পরিবেশ সংগঠন বুধবার পুলিশে অভিযোগ দায়ের করেছে। পাশাপাশি তারা হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছে। উল্লেখ্য, ফেডারেশন অফ সোসাইটিস ফর এনভারমেন্ট প্রোটেকশন নামক সংগঠনের সাধারণ সম্পাদক ভারত প্রকাশ রাই জানিয়েছেন, ওই একই জায়গায় হকার মার্কেট গড়া নিয়ে ২০১৪ থেকে মামলা চলছে। বিচারাধীন বিষয়ে নিয়ে কেন ফের একই উদ্যোগ নেওয়া হচ্ছে, সে প্রসঙ্গে তারা আদালতের দৃষ্টি আকর্ষণ করবেন বলেও জানাচ্ছেন।

প্রায় ১০৬ জন হকারকে ম্যালের বদলে গোরখা রঙ্গমঞ্চ ভবনে অর্থাৎ ভানু ভবনে জায়গা দেওয়া হয়েছিল ২০১৪ সালে। এতে আম পাহাড়বাসী খুশি হয়েছিলেন। কিন্তু হকাররা জানান, নয়া জায়গায় তাদের কেনাবেচা একেবারেই ভাল হচ্ছে না। তাঁরা, পুনরায় তাঁদের পুরনো জায়গায় ব্যবসা করতে চাইছেন। দার্জিলিং পুরসভার দাবি, এমনভাবেই নির্মাণ করা হবে, যাতে পরিবেশের কোনও রকম ক্ষতি না হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hocker Market, #Darjeeling

আরো দেখুন