রাজ্য বিভাগে ফিরে যান

স্ক্যান করলেই স্বাস্থ্যকেন্দ্রের হদিশ? গঙ্গাসাগর উপলক্ষ্যে QR Code আনছে প্রশাসন

December 29, 2023 | < 1 min read

স্ক্যান করলেই ATM, থানা, স্বাস্থ্যকেন্দ্রের হদিশ?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে তীর্থযাত্রীদের কথা চিন্তা করে বিশেষ কিউআর কোড আনছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। এবার দিকভ্রষ্ট হয়ে গেলেও সহজেই হবে মুশকিল আসান। আপৎকালীন পরিস্থিতিতে কোথায় কী মিলবে, তাও জানা যাবে একটি স্ক্যানে। কোড স্ক্যান করলেই সংশ্লিষ্ট তীর্থযাত্রীর বর্তমান অবস্থান, তাঁর আশপাশে থাকা স্বাস্থ্যকেন্দ্র, এটিএম ইত্যাদি জানা যাবে। প্রশাসন আশাবাদী, এতে তীর্থযাত্রীদের সুবিধা হবে।

মেলায় কোথায় কী পরিষেবা মেলে, পুণ্যার্থীদের অনেকেই তা জানেন না। যে কারণে অনেকেই বিভ্রান্ত হন। ভাষাগত সমস্যা তো আছেই। যাতে এমন পরিস্থিতির মুখোমুখি না হতে হয়, তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। কিউআর কোড সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে। এ বিষয়ে প্রচারও করা হবে। কোড স্ক্যান করলেই যাবতীয় খুঁটিনাটি পাবেন তীর্থযাত্রীরা। এটিএম, শৌচালয়, স্থানীয় থানা, সহায়তা কেন্দ্র, সরকারি হোটেল বা লজ, গঙ্গাসাগর ও তার আশপাশের পর্যটন কেন্দ্রের তালিকা, রেল স্টেশন, পার্কিং লট ইত্যাদি সব তথ্য মিলবে কোড থেকে।

মেলার সময় বাবুঘাট থেকে সাগর পর্যন্ত এই কিউআর কোড ছড়িয়ে দেওয়া হবে বলেই জানা যাচ্ছে। যেকোনও জায়গা থেকে এটি স্ক্যান করা যাবে। যেখানে দাঁড়িয়ে স্ক্যান করা হবে, তার আশেপাশের তথ্য ইংরেজি এবং হিন্দি দুই ভাষাতেই মিলবে। ভাষাগত কোনও সমস্যা হবে না। গঙ্গাসাগর মেলায় কত জনসমাগম হল, তা জানতে এবার বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করা হবে। ভিড়ের ফুটেজ থেকে সেই সফ্টওয়্যারে ফেস রিডিং করবে। পুরুষ, মহিলা এবং শিশুদের সংখ্যাও আলাদা করে জানা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Gangasagar, #Gangasagar Mela, #atm, #police station, #QR code

আরো দেখুন