দেশ বিভাগে ফিরে যান

২০২৩-এ ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে ইতিহাস তৈরি করেছেন এই ১০জন মহিলা

December 30, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১. কমান্ডার প্রেরণা দেওস্থলি: ভারতীয় নৌবাহিনীর প্রথম মহিলা অফিসার যিনি ভারতীয় কোনও নৌ রণতরী কমান্ড করার দায়িত্ব পেয়েছেন।

কমান্ডার প্রেরণা দেওস্থলি, ছবি সৌজন্যে: mint

২. গ্রুপ ক্যাপ্টেন শালিজা ধামি প্রথম মহিলা বিমান বাহিনী অফিসার যিনি ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের দায়িত্ব নেন।

গ্রুপ ক্যাপ্টেন শালিজা ছবি সৌজন্যে:-Vinod Tawde, ANI/Twitter

৩. উইং কমান্ডার দীপিকা মিশ্র ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা অফিসার যাকে বীরত্বের পুরষ্কার দেওয়া হয়েছিল। তিনি বীরত্বের জন্য তার বায়ু সেনা পদক পেয়েছিলেন।

উইং কমান্ডার দীপিকা মিশ্র, ছবি সৌজন্যে: Twitter

৪. ক্যাপ্টেন শিবা চৌহান: প্রথম মহিলা অফিসার হয়েছিলেন যিনি অন্যান্য কর্মীদের সাথে সিয়াচেন ব্যাটল স্কুলে প্রশিক্ষণের পরে বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র, সিয়াচেনে কর্মক্ষমভাবে মোতায়েন হন।

ক্যাপ্টেন শিবা চৌহান, ছবি সৌজন্যে: zeenews

৫. একটি ঐতিহাসিক প্রথম, ভারতীয় সেনাবাহিনী ২৯ এপ্রিল রেজিমেন্ট অফ আর্টিলারিতে “পাঁচজন মহিলা অফিসার” এর প্রথম ব্যাচকে অন্তর্ভুক্ত করে। লেফটেন্যান্ট মেহক সাইনি, লেফটেন্যান্ট সাক্ষী দুবে, লেফটেন্যান্ট অদিতি যাদব, লেফটেন্যান্ট পিয়াস মুদগিল এবং লেফটেন্যান্ট আকাংশা চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে (OTA) প্রশিক্ষণ শেষ করার পর সেনাবাহিনীর প্রধান আর্টিলারি ইউনিটে যোগদান করেন।

লেফটেন্যান্ট মেহক সাইনি, লেফটেন্যান্ট সাক্ষী দুবে, লেফটেন্যান্ট অদিতি যাদব, লেফটেন্যান্ট পিয়াস মুদগিল এবং লেফটেন্যান্ট আকাংশা , ছবি সৌজন্যে: Twitter/@adgpi

৬. আর্মি মেডিক্যাল কর্পস অফিসার কর্নেল সুনিতা: সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ রক্ত ​​সঞ্চালন কেন্দ্র, দিল্লি ক্যান্টের সশস্ত্র বাহিনী ট্রান্সফিউশন সেন্টারের কমান্ডার প্রথম মহিলা হয়েছিলেন।

আর্মি মেডিক্যাল কর্পস অফিসার কর্নেল সুনিতা, ছবি সৌজন্যে: Twitter/@dgafms_mod

৭. ক্যাপ্টেন সুরভী জাখমোলা: ১১৭ ইঞ্জিনিয়ার রেজিমেন্টের একজন ভারতীয় সেনা অফিসার,যিনি বর্ডার রোডস অর্গানাইজেশনে (বিআরও) বিদেশী অ্যাসাইনমেন্টে পোস্ট করা প্রথম মহিলা অফিসার হয়েছিলেন।

ছবি সৌজন্যে: Twitter/ANI

৮. স্কোয়াড্রন লিডার মনীষা পাধি: ভারতের প্রথম মহিলা ভারতীয় সশস্ত্র বাহিনী অফিসার যিনি দেশের রাজ্যপালের সহায়ক-ডি-ক্যাম্প (ADC) হিসাবে নিযুক্ত হয়েছেন।

স্কোয়াড্রন লিডার মনীষা পাধি, ছবি সৌজন্যে:instagram.com/ssbcrackofficial

৯. কর্নেল শুচিতা শেখর: আর্মি সার্ভিস কর্পসের প্রথম মহিলা অফিসার যিনি একটি কমিউনিকেশন জোন মেকানিক্যাল ট্রান্সপোর্ট ব্যাটালিয়নের কমান্ড গ্রহণ করেন যা সম্পূর্ণরূপে সক্রিয় নর্দান কমান্ডের সাপ্লাই চেইন রক্ষণাবেক্ষণের জন্য দায়ী।

কর্নেল শুচিতা শেখর, ছবি সৌজন্যে:Twitter/ANI

১০. কর্পস অফ ইলেকট্রনিক্স অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্সের কর্নেল গীতা রানা পূর্ব লাদাখের একটি অগ্রবর্তী এবং দূরবর্তী স্থানে একটি স্বাধীন ফিল্ড ওয়ার্কশপের কমান্ড গ্রহণকারী প্রথম মহিলা অফিসার হয়েছেন।

কর্নেল গীতা রানা, ছবি সৌজন্যে:Twitter/ANI
TwitterFacebookWhatsAppEmailShare

#Trailblazing Women, #Indian Armed Forces, #gallantry awards, #India

আরো দেখুন