উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

নেওড়াভ্যালির পর এবার বক্সার জঙ্গলে হদিশ মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের

December 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নেওড়াভ্যালির পরে, এবার বক্সার জঙ্গলে জঙ্গলে ফের দেখা মিলল দক্ষিণরায়ের। বন দপ্তর সূত্রে খবর মিলেছে, প্রায় তেইশ বছর পরে ২০২১ সালের ১১ ডিসেম্বর রাত ১২.০২মিনিটে বক্সায় একটি রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছিল। এরপর দু’বছর আর দেখা মেলেনি বাঘ মামার। এবার বৃহস্পতিবার দক্ষিণরায়ের ছবিটি ধরা পড়ে। উচ্ছ্বসিত বন দপ্তরের আধিকারিকদের একাংশ দাবি, মাঝেমধ্যেই বক্সার জঙ্গলে বাঘের পায়ের ছাপ তাঁরা দেখতে পান। তাঁদের অনুমান, এই জঙ্গলে একাধিক রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব রয়েছে।

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা নাগাদ বক্সার জঙ্গলে পশ্চিম ডিভিশনের পানা রেঞ্জে বন দপ্তরের একটি ট্র্যাপ ক্যামেরায় পূর্ণবয়স্ক ‘বাঘ মামা’র ছবি ধরা পড়ে। কিন্তু, বাঘটি পুরুষ না স্ত্রী, তা খোলসা করে জানা যায় নি। বাঘটি কি আবাসিক না পরিযায়ী, সে বিষয়েও খোলসা করে কিছু জানায় নি বনদপ্তর। কারণ ২০২১ সালে বক্সার জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় যে বাঘটি ধরা পড়েছিল সেটি আদতে ছিল অসমের রাইমোনা জঙ্গলের। কুমারগ্রামের অসম সীমান্তে ঘোলানি নদী পেরিয়ে বাঘটি বক্সার জঙ্গলে এসেছিল।

প্রসঙ্গত, সিকিমের পাংগোলাখার পরে, গত নভেম্বর ও ডিসেম্বর মাস মিলিয়ে উত্তরবঙ্গের নেওড়াভ্যালিতেও ট্র্যাপ ক্যামেরায় বাঘের মোট সাতটি ছবি পাওয়া যায়। ডিসেম্বরের শেষে এ বার বক্সার জঙ্গলেও মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি। তাই খুশির হাওয়া বন দপ্তরের কর্মীদের মধ্যে ৷

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #Royal Bengal Tiger, #buxa tiger reserve, #North Bengal Tourism

আরো দেখুন