কলকাতা বিভাগে ফিরে যান

সোনায় মুড়তে চলেছে শক্তিপীঠ কালীঘাট মন্দিরের চূড়া?

December 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোনায় মুড়বে কালীঘাটের চূড়া? এমনিতেই অন্যতম এই শক্তিপীঠের মূল মন্দির থেকে গর্ভগৃহ, ভোগঘর-সহ গোটা মন্দির চত্বরেই আমূল বদল ঘটতে চলেছে, সাজানোর দায়িত্ব পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা। এবার জানা গেল, মন্দিরের চূড়া মুড়ে ফেলা হবে সোনায়, অনেকটা অমৃতসরের স্বর্ণমন্দিরের ধাঁচে।

ইতিমধ্যেই ঐতিহ্যবাহী এই শক্তিপীঠের চূড়াকে সোনায় মোড়ার কাজ নাকি শুরু হয়ে গিয়েছে, বলে শোনা যাচ্ছে। মন্দিরের চূড়া সোনা দিয়ে ঢাকতে লাগতে পারে অন্তত ৫০ কিলো কিংবা তারও বেশি সোনা, এমনটাই আন্দাজ করা হচ্ছে।

২০১৯ সালে কালীঘাট মন্দির (Kalighat Temple) সংস্কারের দায়িত্ব পেয়েছিল কলকাতা পুরসভা (KMC)। কিন্তু নানা কারণে মন্দির সংস্কারের কাজের গতি শ্লথ হয়। এরপরই মন্দির সংস্কারের দায়িত্ব মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্সের হাতে তুলে দেওয়া হয়। তার পর গত প্রায় মাস ছয়েক মন্দির সংস্কারের কাজ চলছে। সূত্রের খবর, ইতিমধ্যেই ৭০ শতাংশেরও বেশি কাজ সম্পন্ন হয়েছে। দ্রুতই সেই কাজ শেষ হবে। সংস্কার হবে মূল মন্দির, গর্ভগৃহ, ভোগঘর, নাটমন্দির, শিব মন্দির, কুণ্ডপুকুর, মন্দিরের চাতাল-সহ ভিতর এবং বাইরের দেওয়াল, বলির জায়গা-সহ গোটা মন্দির চত্বর। পুরো কাজটাই হবে মন্দিরের ঐতিহ্য বজায় রেখে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalighat

আরো দেখুন