বিনোদন বিভাগে ফিরে যান

সিনেমায় মৃণাল সেন

December 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ কিংবদন্তী চিত্রপরিচালক মৃণাল সেনের প্রয়াণ দিবস। গোটা বছরজুড়ে উদযাপিত হচ্ছে তাঁর জন্ম শতবার্ষিকী। সেই উপলক্ষ্যে তাঁকে নিয়ে তৈরি হয়েছে একাধিক ছবি।

পালান: কৌশিক গাঙ্গুলি তৈরি করছেন ফিচার ফিল্ম পালান। মৃণাল সেনের খারিজ ছবির চরিত্রদের নিজস্ব ভাবনায় ৪০ বছর এগিয়ে দিয়েছেন পরিচালক। যাঁরা খারিজ-এ অভিনয় করেছিলেন, তাঁদের অনেকেই সেই একই চরিত্রে কৌশিক গাঙ্গুলির ছবিতেও অভিনয় করেছেন। অভিনয় করেছেন অঞ্জন দত্ত, মমতা শঙ্কর, শ্রীলা মজুমদার, পাওলি দাম, যীশু সেনগুপ্ত।

পদাতিক: পরিচালক সৃজিত মুখোপাধ্যায় তৈরি করছেন ‘পদাতিক দ্য ফুট সোলজার’। এটি পুরোদস্তুর বায়োপিক। ছবিটি এখন বিভিন্ন ফেস্টভ্যালে দেখানো হচ্ছে। মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। পরিচালক পুত্র কুনাল সেনের কথায়, “বাবার জীবনী নিয়ে একটি কাল্পনিক বায়োগ্রাফি তৈরি করছেন সৃজিত।”

চালচিত্র এখন: ফিচার ফিল্মটি কলকাতা চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। অঞ্জন দত্ত ও নীল দত্ত প্রযোজিত ছবি চালচিত্র এখন তৈরি হয়েছে মৃণাল সেনের সঙ্গে অঞ্জন দত্তর সম্পর্ককে উপজীব্য করে। মৃণাল সেনের শততম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করে এই ছবিটি বানিয়েছেন অঞ্জন দত্ত। এই ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করছেন খোদ অঞ্জন দত্ত।

এছাড়াও মৃণাল সেনকে নিয়ে তৈরি হয়েছে তথ্যচিত্র। চার পর্বের সেই তথ্যচিত্রের নাম ‘সেলিব্রেটিং মৃণাল সেন’। পরিচালনা করেন অনন্যা ব্যানার্জী। চলচ্চিত্র সমালোচক ও বিশ্লেষক শমিক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কিংবদন্তী পরিচালকের কথোপকথন নিয়েই তৈরি তথ্যচিত্রটি। মুক্তি পেয়েছিল ২০১৩ সালে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mrinal Sen

আরো দেখুন