খেলা বিভাগে ফিরে যান

ক্রিকেটের ৩ ফর্ম্যাটে ২০২৩ কেমন গেল Men In Blue-দের – দেখুন হিসেবে নিকেশ

December 30, 2023 | 3 min read

ক্রিকেটের ৩ ফর্ম্যাটে ২০২৩ কেমন গেল Men In Blue-দের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৩ সাল ভারতীয় ক্রিকেট অনুরাগীদের বেশিরভাগের কাছে আরও একটি বছর হিসাবে স্মরণ করা হবে যা দেখেছিল যেবার ভারতীয় পুরুষ দল আবারও ICC খেতাব জিততে ব্যর্থ হয়েছিল তবে তা কখনই মেন ইন ব্লু এই প্রতিযোগীতায় যে আধিপত্য প্রদর্শন করেছিল, তা কিছুই কেড়ে নেবে না।

ওডিআই বিশ্বকাপ শিরোপা ছাড়াও, ভারত তাদের প্রথম আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতার সুযোগ হারিয়েছিল এবং ওডিআই বিশ্বকাপের ফাইনালের মতোই, ওভালে ফাইনালের লড়াইয়ে ভারত অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল। .

যাইহোক, ভারতীয় খেলোয়াড়রা ২০২৩ সালের সমাপ্তির পরে তাদের মাথা উঁচু করে রাখতে পারে কারণ তাদের সামগ্রিক পারফরম্যাট জুড়ে, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে গর্বিতভাবে প্রতিফলিত করার মতো কিছু ছিল। ২০২৩ সালে ভারত কীভাবে ফর্ম্যাটে পারফর্ম করেছে তা এখানে:

টেস্ট

টেস্ট ম্যাচে টিম ইন্ডিয়া


রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল ২০২৩ সালে তাদের হোম গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার চার ম্যাচের বর্ডার গাভাস্কার ট্রফি দিয়ে তাদের টেস্ট অভিযান শুরু করেছিল। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজের শেষ টেস্ট ড্র হওয়ার পর সিরিজটি ভারত ২-১ ব্যবধানে জিতেছিল।

জুনে ওভালে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে দুই দল পরস্পরের বিরুদ্ধে মুখোমুখি হয় যেখানে ভারত রানার্স আপ হয় এবং প্রতিযোগিতায় ২০৯ রানে হেরে যায়।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেল ২০২৩-২৫ শুরুর জন্য, ভারত ওয়েস্ট ইন্ডিজ সফর করে এবং পোর্ট অফ স্পেনে বৃষ্টি-বিঘ্নিত খেলা ড্রতে শেষ হওয়ার পরে দুই ম্যাচের সিরিজ ১-০ তে জেতে। বছরের শেষ টেস্টটি দক্ষিণ আফ্রিকার কাছে সেঞ্চুরিয়নে একটি ইনিংস এবং ৩২ রানে হেরে যায়।

ভারত
ম্যাচ: 8
জয় 3
হার 3
ড্র 2

ওডিআই:

ওডিআই


দ্য মেন ইন ব্লু জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশের মাধ্যমে তাদের ওডিআই অভিযান শুরু করে এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে ২-১ (৩) জয়ের মাধ্যমে এটি দুর্দান্তভাবে শেষ করে। যাইহোক, ওডিআই ফরম্যাটে ভারতের পারফরম্যান্সের হাইলাইট ছিল ওডিআই বিশ্বকাপে তাদের প্রায় নিখুঁত দৌড়।

রোহিতরা তাদের তৃতীয় ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতার সেরা সম্ভাব্য সুযোগ দেওয়ার জন্য দফায় দফায় দশটি খেলা জিতেছে কিন্তু আহমেদাবাদে ১৯ নভেম্বর একটি খারাপ প্রদর্শন তাদের রানার্স-আপ ট্যাগ নিয়ে ফিরতে হলো।

দ্য মেন ইন ব্লু ২০২৩ সালে ৩৫টি ওয়ানডে খেলেছে, ২৭টি জিতেছে, ৭টিতে হেরেছে এবং একটি ম্যাচের ফলাফল হয়নি।

টি-টোয়েন্টি:

টি- টোয়েন্টি


এবছরে খেলার জন্য বড় T20I টুর্নামেন্ট ছিল না, ভারত তাদের খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে এবং ঘুরিয়ে ঘুরিয়ে খেলিয়েছে এবং অনেক তরুণ মুখকে সুযোগ দিয়েছে। হার্দিক পান্ড্য, এবং সূর্যকুমার যাদব সহ অন্যান্যদের মধ্যে বিভিন্ন সিরিজে দলের নেতৃত্বে, ভারত ২৭টি-টোয়েন্টি খেলার মধ্যে ১৫ টি জিতেছে এবং ৭টি খেলায় পরাজয়ের স্বাদ পেয়েছে। ওয়ানডে-র মতোই একটি ম্যাচ ফল হয়নি।

প্রসঙ্গত, ভারত এশিয়া কাপ জিতেছে এবং এশিয়াড গেমসে সোনা পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#One day series, #Men In Blue, #Cricket, #Team India, #Test Cricket, #T20I

আরো দেখুন