বিবিধ বিভাগে ফিরে যান

কেমন করে কাটাবেন চব্বিশ? New Year Resolution ঠিক করে দিচ্ছে দৃষ্টিভঙ্গি

January 1, 2024 | 2 min read

নিউ ইয়ার রেজলিউশন, ছবি সৌজন্যে- Shutterstock

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলে গেল ২০২৩, নয়া বছরের প্রথম দিনেই ঠিক করে ফেলুন রেজলিউশন। কেমন করে কাটাবেন গোটা বছর, কী কী করা উচিত হবে আর কী কী করা ঠিক হবে না- ভেবে দেখেছেন? নতুন বছরের রেজলিউশনটা (New Year Resolution) কী? প্ল্যানটা কী?

প্রতিজ্ঞা করেই ফেলুন অন্তত এই বছরে পরনিন্দা, পরচর্চা করবেন না। গুজব ছড়াবেন না। গুজবের পেছনে দৌড়াবেন না। ভুয়ো খবরে কান দেবেন না।

এই বছরটায় প্রতিজ্ঞা করুণ, অন্তত একটা বছর পরনিন্দা, পরচর্চা করবেন না। কারোর নামে অকারণে কুৎসা রটাবেন না। গুজব ছড়াবেন না। গুজবের পেছনে দৌড়াবেন না। নিতান্তই যদি তা না পারেন, অন্তত ‘সহনীয় মাত্রা’য় তা করুন!

কাফকা থেকে অরুন্ধতী, রবীন্দ্রনাথ থেকে ভিক্টোর হুগো, যতো খুশি, যার নামে খুশি মন দিয়ে উদ্ধৃতি দিন, কিন্তু শুধু শেষ পাতার সামারি কিংবা একটা-দুটো কোটেশন নয়, এ বছর অন্তত পুরো বইটা পড়ার সংকল্প নিন। অ্যাটলিস্ট চেষ্টা করুন।

আপনার সন্তান অথবা আপনার দিনের অধিকাংশ সময় কাটছে যে স্কুলে কলেজে অথবা কাজের জায়গায়, সেখানে কথা বলতে হয় ইংরেজিতে। বাকি সময়টা বাড়িতে অথবা বন্ধুদের সঙ্গে বাংলা অথবা যে যার নিজের ভাষায় কথা বলুন, বাংলা গান শুনুন, ছবি দেখুন। প্রেমিকের সঙ্গে ঝগড়াটাতো অবশ্যই বাংলায় করুন। স্ত্রীয়ের রাগ ভাঙ্গাতে চিঠি লিখুন না বাংলায়। জন্মদিন, নতুন বছরে বাড়ির খুদেদের উপহার দিন বাংলা বই।

রোজ রোজ তন্বী হয়ে ওঠার চক্করে বাড়িতে খাওয়া দাওয়াই ছেড়ে দিয়েছেন, অথচ নিজে অফিস পৌঁছনোর আগে অনলাইন ফুড ডেলিভারি অ্যাপ আপনার ডেস্কে পৌঁছে দিচ্ছে মন মতো খাবার, এসব আর কত দিন? বাইরের খাবার ,মাসে দু’দিন খান। বাকিটা ঘরের খাবার। এতে রেস্তোরাঁয় যাওয়ার শিশুসুলভ উত্তেজনার দিনগুলো আবার ফিরেও আসবে, আবার স্বাস্থ্যও থাকবে।

প্রচুর পড়াশোনা করে কেই বা কবে কোন মহাভারতটা উদ্ধার করেছে? আপনারও সে চান্স বিশেষ নেই। শুধু ঠিক করুন পরীক্ষার সময় অন্যের খাতা দেখে লেখা এবং পরীক্ষার আগে কীভাবে প্রশ্নপত্র হাতে পাওয়া যায় সেই চেষ্টাটা কম করবেন।

এ নেশা করে, ও নেশা করে শেষ হয়ে গেল, ওরা তো বাই ডিফল্ট নেশাতুর। কিন্তু আপনি একটু নিজেকে বদলান। নেশা করুন, শুধু এর ওর গায়ে সে নেশার রেশ বিশেষ না ছড়ানোর প্রতিজ্ঞা করেই ফেলুন।

শুধু ফেসবুক নয়, বাস্তব জীবনেও উদার-মহৎ হোন। হ্যান করেঙ্গা ত্যান করেঙ্গা থেকে যে কোনও বিপ্লব বা সব কিছু বদলে ফেলার ইচ্ছাটা এ বার ফেসবুক থেকে রাস্তাতেও নামিয়ে আনার শপথটা মনে মনে বছরের শুরুতেই করে ফেলুন।

শুধু অন্যের পকেট কীভাবে কাটা যায়-সেই চিন্তাতেই মগ্ন থাকবেন না, মাঝে মাঝে নিজের পকেট কেটে অন্যদেরও খাওয়াবেন।

ছেলে কিংবা মেয়ের ক্লাস ফাইভের রিপোর্ট কার্ড হাতে পেয়ে, কম নম্বর তার কম্পিউটার সায়েন্টিস্ট হওয়ার পথে কত বড় বাধা সে বিষয়ে বিস্তারিত জ্ঞান বিতরণের আগে নিজের ক্লাস ফাইভের নম্বরটা একবার স্মরণ করে নেবেন।

কার প্রেমিক কার দিকে উঁকি মেরেছেন, কার মেয়ে কার ভাইপোর সঙ্গে ইন্টুপিন্টু করছেন, কার ব্লাউজের ঝুল কত, কে পর্দা করে, আর কে করে না, তা নিয়ে এই বছরটা কম মাথা ঘামাবেন।

বাইরে সম-অধিকার নিয়ে মস্ত বড় লেকচার ঝেড়ে অফিস থেকে বউয়ের সঙ্গে প্রায় একই সময়ে বাড়ি ফিরে এক কাপ চায়ের জন্য সেই বউয়ের উপরেই ভরসা করে থাকবেন না।

অসহিষ্ণুতা ইস্যুতে আরও একটু কম অসহিষ্ণু হবেন। অন্য ধর্মের মানুষদের ‘বিধর্মী’ বলে অবজ্ঞা করবেন না! কারও নামে ধর্ম-অবমাননার মিথ্যা অভিযোগ আনবেন না।

পুনশ্চ: প্রত্যেক বছরের শুরুতে এই রেজলিউশনগুলো জন্ম নেয় মাঝরাস্তায় হঠাৎ করে উধাও হয়ে যাওয়ার জন্যই। ফলে পছন্দ না হলেও নব্য আঁতেলদের সামনে আপনার নিউ ইয়ার রেজুলেশনের কথা ঘোষণা করতে আপত্তি কী? আফটার অল ‘হাম কিসিসে কম নেহি’!

TwitterFacebookWhatsAppEmailShare

#Happy New Year 2024, #New Year Resolution

আরো দেখুন