দেশ বিভাগে ফিরে যান

এবার UPI-ATM, নয়া বছরে কী নিয়ম আনল RBI?

January 2, 2024 | 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: UPI এখন ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। নয়া বছরের প্রথম দিন থেকেই ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এবার গোটা দেশে খোলা হবে ইউপিআই এটিএম। সাধারণ এটিএমের মতো দেখতে হলেও, এই এটিএমে ক্রেডিট বা ডেবিট কার্ডের প্রয়োজন পড়বে না। স্মার্টফোন থেকে কিউআর কোড স্ক্যান করেই যেকোনও ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে। জাপানি সংস্থা হিতাচির সঙ্গে যৌথভাবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই হিতাচি গত সেপ্টেম্বরে ভারতে পরীক্ষামূলকভাবে ইউপিআই এটিএম পরিষেবা দিতে শুরু করেছে। এই এটিএমগুলি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। সাদা রঙের এই এটিএমের স্ক্রিনে প্রথমে টাকার অঙ্ক লিখতে হবে। তারপর ভেসে ওঠে কিউআর কোড। তারপর গ্রাহকের স্মার্টফোনে থাকা যেকোনও ইউপিআই অ্যাপের সাহায্যে স্ক্যান করে পিন দিলেই টাকা তোলা যাবে।

পয়লা জানুয়ারি থেকে ইউপিআই পরিষেবায় বেশ কিছু বদলের কথাও জানিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া। নির্দেশিকায় বলা হয়েছে, গত এক বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই আইডিগুলি ব্লক করে দেওয়া হবে। ব্যবহারকারীরা পুরনো আইডি দিয়ে নতুন বছরে আর লেনদেন করতে পারবেন না। ইউপিআইয়ের মাধ্যমে দৈনিক টাকা লেনদেনের সীমা ১ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। ইতিমধ্যে শিক্ষা ও চিকিৎসা প্রতিষ্ঠানে প্রতি দিন ইউপিআই লেনদেনের সর্বোচ্চ পরিমাণ ৫ লক্ষ টাকা করেছে আরবিআই। ১ জানুয়ারি থেকে অনলাইন ওয়ালেটে দু’হাজর বা তার বেশি অঙ্কের লেনদেনে ১.১ শতাংশ কর ধার্য হবে।

নতুন কারও সঙ্গে প্রথমবার দু’হাজার টাকার বেশি ইউপিআই লেনদেনের ক্ষেত্রে চার ঘণ্টার ‘টাইম লিমিট’ চালু করা হচ্ছে। কোনও কারণে ভুল কিছু হলে লেনদেন বাতিল করার সংস্থান থাকছে। ব্যাঙ্ক জালিয়াতি রুখতেই এমন পদক্ষেপ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#atm, #RBI, #UPI

আরো দেখুন